Kode Iklan atau kode lainnya

SSC: চাকরি চলে যাওয়ার আনন্দে পৈশাচিক উল্লাস করা হচ্ছে! বড় দাবি ব্রাত্য বসু এবং কুণাল ঘোষের

শিক্ষক নিয়োগ
প্রতীকী চিত্র

এসএসসি চাকরি বাতিল: নিয়োগ দুর্নীতি সহ একাধিক অভিযোগে সোমবার ২০১৬ সালের নিয়োগের পুরো প্যানেল বাতিল করেছে কলকাতা হাইকোর্ট।  প্রায় ২৬ হাজার জনের চাকরি বাতিল হয়েছে। যদিও কলকাতার ডিভিশন বেঞ্চের নির্দেশে যাঁদের চাকরি গিয়েছে, তাঁদের একটি অংশ সুপ্রিম কোর্টে যাওয়ার সিদ্ধান্ত জানিয়েছে। ইতিমধ্যেই সুপ্রিম কোর্টে এসএলপি করেছে এসএসসি।

নিয়োগ মামলায় জড়িত বাকিদের খোঁজে সিবিআইকে তদন্ত চালিয়ে যেতে বলেছে আদালত। আদালতের ওই রায় সামনে আসার পরই সুপার নিউমেরিক পোস্ট তৈরি নিয়ে প্রশ্ন তুলে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী দাবি করেছিলেন, "চোরদের নিয়োগ করার জন্য বাড়তি পোস্ট তৈরি করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। ২০২২ সালের ৫ মে মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছিল।" সেদিন ক্যাবিনেটে যারা উপস্থিত ছিল তাদের সবাইকে অবিলম্বে সিবিআই হেফাজতে নেওয়ার দাবি তুলেছিলেন তিনি।

বৃহস্পতিবার দুপুরে তৃণমূল ভবনের সাংবাদিক বৈঠক থেকে শুভেন্দুর ওই অভিযোগ কার্যত খারিজ করে দিয়ে রাজ্যের শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু বলেন, "সুপার নিউমেরিক পোস্ট থেকে সরকার কাউকে চাকরি দেয়নি। যে একজনকে দেওয়া হয়েছিল সেটা তৎকালীন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বর্তমানে বিজেপির তমলুক কেন্দ্রের প্রার্থীর নির্দেশে। স্কুল সার্ভিস কমিশন দু'বার এফিডেভিট দিয়ে জানিয়েছিল কারা অযোগ্য। সেই সংখ্যাটা ৮ শতাংশ। সবটাই আদালতকে জানানো হয়েছিল।" এসএসসি ভবনে সাংবাদিক বৈঠক থেকে একই কথা জানিয়েছেন এসএসসির চেয়ারম্যান সৌমিত্র মজুমদারও।

বৃহস্পতিবার সাংবাদিক বৈঠকে হাজির ছিলেন তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষও। বুধবার বর্ধমানের সভা থেকে কলকাতা হাইকোর্টের নিরপেক্ষতা নিয়ে প্রস্ন তুলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একই সুরে কুণালও বলেন, "বিজেপির অফিস থেকে টাইপ করে কি আদালতে অর্ডার যাচ্ছে? যাঁদের দোষ নেই তাঁদেরও চাকরি কেড়ে নেওয়া হল। অবিচার করেছে কলকাতা হাইকোর্ট। বিজেপি বলে দিচ্ছে আগে, তার পর কোর্টে চাকরি যাচ্ছে।’’

একই  সঙ্গে এ ঘটনায় রাজ্যের মানুষের কাছে বিরোধীদের মুখোশও খুলে গেছে বলে অভিযোগ করে কুণাল বলেন, "চাকরি চলে যাওয়ার আনন্দে পৈশাচিক উল্লাস করা হচ্ছে। বিজেপি, কংগ্রেস এবং সিপিএমের চরিত্র আজ মানুষের সামনে এসেছে। ওরা যে ধ্বংস ছাড়া সৃষ্টি করতে পারে না, সেটা স্পষ্ট। তবে মুখ্যমন্ত্রীর নেতৃত্বে আমরা চাকরিহারাদের পাশে রয়েছি। আইনি পথেই এর মোকাবিলা করা হবে।"

close