Kode Iklan atau kode lainnya

পঞ্চায়েত ভোটের থেকেও কম গেল ভোট কর্মীদের ভাতা! দেখেনিন ভোট কর্মীদের রেমুনারেশান

ভোট কর্মীদের ভাতা

ভোট কর্মীদের ভাতা: ২০১৪ সালের পর থেকে ভোট কর্মীদের ভাতা বৃদ্ধি করেনি নির্বাচন কমিশন। এবার ভাতা বৃদ্ধির দাবি জানিয়েছিল ভোট কর্মীরা। তবে বিবেচনার আশ্বাস দেওয়া হলেও লোকসভা ভোটে ভাতা বৃদ্ধি করল না নির্বাচন কমিশন। 

ভোটে প্রিসাইডিং অফিসাররা, ফার্স্ট পোলিং অফিসার এবং দ্বিতীয় ও তৃতীয় পোলিং অফিসারদের পারিশ্রমিক দেখতে নিচের তালিকাটি দেখুন -

এই নিয়ে ভোট কর্মীরা বলছেন, ভোট কর্মীদের সাম্মানিক বাড়ানো হল না। ২০১৪ থেকে ২০২৪ পর্যন্ত একই রইলো। যদিও কাজের সময় বৃদ্ধি করা হয়েছে। এবারে মকপোল শুরু করতে হবে ভোর ৫:৩০ এর সময়। ভোট শেষ হবার সময় একঘন্টা বৃদ্ধি পেয়ে সন্ধ্যা ৬ টা হয়েছে।‌এবারে সবার জন্যই VV pad যুক্ত হয়েছে।‌ তাছাড়া পেপার ওয়ার্ক লোড বৃদ্ধি হয়েছে। 

শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সাধারণ সম্পাদক কিংকর অধিকারী বলেন, “২০১৪ সালের পর দশ বছর হল ভোট কর্মীদের রেমুনারেশান বৃদ্ধি হয়নি। বারবার দাবী জানানো সত্বেও রেমুনারেশন বৃদ্ধি করা হলো না। শুধুমাত্র একদিন ফুড অ্যালাউন্স হিসেবে ১৭০ টাকা দেওয়া হল! আমরা ভোট কর্মীদের পক্ষ থেকে এই নোটিসের তীব্র বিরোধিতা করছি। ভোট কর্মীদের ন্যূনতম যে মর্যাদা দেওয়ার ইচ্ছে নির্বাচন কমিশন এবং রাজ্য প্রশাসনের নেই তা এই নোটিশের মধ্য দিয়ে স্পষ্ট হয়ে গেল।”

তিনি আরও বলেন, "অদ্ভুত বিষয় লক্ষ্য করুন, গত পঞ্চায়েত নির্বাচনে ভোট কর্মীদের যেটুকু বরাদ্দ ছিল তার থেকেও কমানো হয়েছে! গণনা কর্মীদের ক্ষেত্রেও কোন বৃদ্ধি নেই! বি এল ও-দের সারা বছর খাটিয়ে প্রায় সাড়ে তিন হাজার টাকা দেওয়া হয়।"

close