Kode Iklan atau kode lainnya

ভালো খবর শিক্ষকদের জন্য! শিক্ষকদের ‘এ’ ক্যাটেগরির বেতন স্কেল দেওয়া নিয়ে নোটিশ DPSC-র

প্রাথমিক শিক্ষকদের
প্রতীকী ছবি

নিউজ ডেস্ক: ভালো খবর শিক্ষকদের জন্য, দীর্ঘ বঞ্চনার পর অবশেষে ন্যায় মিলতে চলেছে। রাজ্যে কর্মরত প্রাথমিক শিক্ষকদের মধ্যে যাঁরা ২০০৫-০৬ পিটিটিআই কোর্স করেছেন তাঁদের ‘এ’ ক্যাটেগরিভুক্ত করতে হবে বলে সম্প্রতি নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। 2005-2006 সেশনের P.T.T.I প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকেরা প্রথম দিন থেকেই A ক্যাটাগরির সুবিধা পাবেন। এই মর্মে নোটিশ দিল হুগলি DPSC. 

বিচারপতি রাজশেখর মান্থার নির্দেশ অনুযায়ী সমস্ত D.ED (Special Education) এবং B.ED (Special Education) হিসাবে নিয়োগপ্রাপ্ত শিক্ষক-শিক্ষিকাদের 'A' ক্যাটাগরি বেতন দেওয়ার জন্য নেটিশ দিল হুগলি জেলা প্রাথমিক কাউন্সিল।

কলকাতা হাই কোর্টের বিচারপতি রাজাশেখর মান্থা তাঁর নির্দেশ, ওই প্রশিক্ষণকে বৈধ বলে ঘোষণা করে সংশ্লিষ্ট ব্যক্তিদের প্রধান শিক্ষক পদের যোগ্য হিসেবে গণ্য করতে হবে এবং কোনও প্রাপ্য বকেয়া থাকলে তাও মিটিয়ে দিতে হবে বলে সম্প্রতি নির্দেশ দিয়েছেন।

আদালতের খবর, ওই সময়ে পাশ করা শিক্ষকদের ‘এ’ ক্যাটেগরির স্কেল দেওয়া হয়নি। কেউ কেউ প্রথমে ওই বেতন পেলেও পরে তা ফেরত নেওয়া শুরু হয়। পাশাপাশি, প্রধান শিক্ষক পদে উন্নীত করার সময় নাম বাদ দেওয়া হয়েছিল। তার জন্য তাঁরা মামলা করেন। সেই মামলায় শিক্ষা দফতরের বক্তব্য ছিল, ওই শিক্ষকেরা ২০০৫-০৬ সালে কোর্স করলেও তার ফল পরে বেরিয়েছিল। তাই তাঁদের কোর্স বৈধ নয়। 

যদিও শিক্ষা দফতরের যুক্তি মানতে চায়নি কলকাতা হাইকোর্ট। এই বিষয়ে আদালতের পর্যবেক্ষণ চল, ফল দেরি করে বেরোনোর জন্য ওই প্রার্থীরা দায়ী নন। প্রথমে বিচারপতি মান্থা যে নির্দেশ দেন তার বিরুদ্ধে রাজ্য ডিভিশন বেঞ্চে যায়। তবে সেখানে গেলেও রাজ্যের আর্জি খারিজ করে দেয় ডিভিশন বেঞ্চ। তার পরেই বিচারপতি মান্থা ওই নির্দেশ দেন। এর ফলে এই শিক্ষকদের দীর্ঘদিনের বঞ্চনা নিরসন হতে চলেছে। 

close