Kode Iklan atau kode lainnya

SSC: সরকার তাঁদের কথা বলছে না! পৃথক মামলার করতে জোট বাঁধছেন 'ইন-সার্ভিস শিক্ষকরা’

চাকরি বাতিল


এসএসসি চাকরি বাতিল: নিয়োগ দুর্নীতি সহ একাধিক অভিযোগে ২০১৬ সালের নিয়োগের পুরো প্যানেল বাতিল করেছে কলকাতা হাইকোর্ট।  প্রায় ২৬ হাজার জনের চাকরি বাতিল হয়েছে। যদিও কলকাতার ডিভিশন বেঞ্চের নির্দেশে যাঁদের চাকরি গিয়েছে, তাঁদের একটি অংশ সুপ্রিম কোর্টে যাওয়ার সিদ্ধান্ত জানিয়েছে। ইতিমধ্যেই সুপ্রিম কোর্টে এসএলপি করেছে এসএসসি।

চাকরিহারাদের মধ্যে নিয়তির সবচেয়ে বড় পরিহাসের শিকার হয়েছেন ইন-সার্ভিস শিক্ষকরা। কর্মরত শিক্ষক হওয়া সত্ত্বেও এনারা মামলা করে ২০১৬ সালের পরীক্ষায় বসার অনুমতি আদায় করেছিলেন। মূলত বাড়ির কাছে আসা এবং উচ্চতর বেতন স্কেলের জন্যই নিয়োগ প্রক্রিয়ায় অংশ গ্রহণ করেছিলেন। সেই সময় কর্মরতদের পক্ষে রায় দিয়েছিলেন বিচারপতি দেবাংশু বসাক। সেই বিচারপতি বসাকের রায়েই ফের চাকরি বাতিল হয়ে গেল এই শিক্ষকদের।

এই শিক্ষকদের দাবি, এরকম প্রায় দু’হাজার শিক্ষক রয়েছেন রাজ্যজুড়ে। তবে, এমন শিক্ষকদের আক্ষেপ, সরকার তাঁদের কথা আলাদাভাবে কোর্টে বলছে না। তাই সুপ্রিম কোর্টে পৃথকভাবে মামলা করার জন্য জোট বাঁধছেন তাঁরা।

ইন সার্ভিস চাকরিহারা শিক্ষকদের কেউ চাকরি করে ফেলেছেন সিকি শতক। আবার কেউ অবসর নেবেন আগামী বছর। কেউ আবার এসএসসি’র চারটি পরীক্ষায় উত্তীর্ণ। ২০১৬ বিজ্ঞপ্তির পরীক্ষায় বসে পছন্দের স্কুলে যোগ দিয়েছিলেন। এমন শিক্ষকদের হাইকোর্টের রায়ে ‘চাকরি নট’ হয়ে গিয়েছে। আদালতের এক রায়ে অথৈ জলে পড়েছেন তাঁরা। কঠিন এই পরিস্থিতিতে নিজেদের বক্তব্য জানাতে পৃথকভাবে মামলা করার জন্য জোট বেঁধেছেন এই শিক্ষকরা।

close