Kode Iklan atau kode lainnya

জালিয়াতি রুখতে সেট শংসাপত্রে ইউনিক কিউআর কোড: WBCSC চেয়ারম্যান দীপক কর, রেকর্ড সংখ্যক পাশ

WBCSC SET Certificate

WBCSC SET Certificate: সেট পরীক্ষার সার্টিফিকেট নিয়ে বিজ্ঞপ্তি দিয়ে যোগ্য প্রার্থীদের তাদের ই-ডাউনলোড করার জন্য অনুরোধ করছে পশ্চিমবঙ্গ কলেজ সার্ভিস কমিশন।  ২২শে মার্চ, ২০২৪ থেকে www.wbcsconline.in বা www.wbcsc.org.in (লগইনের মাধ্যমে) থেকে শংসাপত্র ডাউনলোড করা যাবে।  অফলাইনে শংসাপত্র জারি করা হবে না।  সংশোধনের জন্য আবেদন (যদি থাকে) ২২শে এপ্রিল, 2024 এর মধ্যে জমা দিতে হবে শুধুমাত্র মেল করে। 

কলেজে শিক্ষক নিয়োগ বা গবেষণার পরীক্ষা ‘সেট’-এর শংসাপত্র অনলাইনে দিতে শুরু করেছে WBCSC। এ প্রসঙ্গে কমিশনের চেয়ারম্যান দীপক কর বলেন, আমরা ইউজিসির পথেই হাঁটছি। তারাও নেট-এর শংসাপত্র অনলাইনে দেয়। এর ফলে প্রার্থীরা সহজে এবং দ্রুত শংসাপত্র পেয়ে যান। জালিয়াতি রুখতে প্রার্থী পিছু একটি ইউনিক কিউআর কোড দেওয়া হয়েছে। সেটি স্ক্যান করলেই প্রার্থীর যাবতীয় তথ্য বেরিয়ে আসবে। 

প্রসঙ্গত উল্লেখ্য, এবছর ৬১,১৮৫ জন পরীক্ষার্থী সেট পরীক্ষায় বসেন। তাঁদের মধ্যে উত্তীর্ণ হয়েছেন মোট ৪,৪২৮ জন। অনলাইন শংসাপত্র দেওয়া হয়েছে প্রত্যেককেই।

রাজ্যের সরকারি সাহায্যপ্রাপ্ত কলেজগুলিতে সহকারী  অধ্যাপক নিয়োগের যোগ্যতামান নির্ণায়ক সেট হয়েছিল গত বছর ১৭ ডিসেম্বর। ৭৪ দিনের মাথায়, বৃহস্পতিবার ফল প্রকাশ করল কমিশন। পরীক্ষায় অংশ নেন ৬১ হাজার ১৮৫ জন। ইউজিসির নিয়মে মোট অংশগ্রহণকারীর ৬ শতাংশকে সফল ঘোষণা করা হয়।

close