Kode Iklan atau kode lainnya

কলকাতা হাইকোর্টে জেরবার প্রাথমিক শিক্ষা পর্ষদ! মুখ খুললেন পর্ষদ সভাপতি গৌতম পাল

প্রাথমিকের প্যানেল প্রকাশের নির্দেশ

টেট পরীক্ষা: কলকাতা হাইকোর্টের নির্দেশে জেরবার পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ। এর ফলে প্রাথমিক টেটের মডেল উত্তর প্রকাশ পিছিয়ে গেল। ফলে এপ্রিলের আগে টেট ২০২২ এর ফলাফল প্রকাশ হবার সম্ভাবনা নেই বলেই মনে করা হচ্ছে।

ইতিমধ্যে প্রাথমিক টেট ২০২২-এর প্রশ্ন এবং মডেল উত্তর নিয়েও মামলা হয়েছে কলকাতা হাইকোর্টে। তার শুনানি রয়েছে ২ এপ্রিল। পর্ষদের মতামত জানতে চেয়েছে আদালত। ২ এপ্রিল তা জানিয়ে দেওয়া হবে।
যদিও মামলা জেতা নিয়ে আশাবাদী পর্ষদ সভাপতি গৌতম পাল। তিনি বলেন, পেপার সেটার-সহ মোট তিন ধাপে বিশেষজ্ঞদের (বহিরাগত) দিয়ে উত্তরগুলি মূল্যায়ন করা হয়েছে। সেগুলি তাঁরা সঠিক বলেই দাবি করেছেন। আদালতে ভিত্তিহীন মামলায় পর্ষদের জেরবার হতে হচ্ছে। আদালতও বড় জোর একসপ্তাহ সময় দিচ্ছে সমাধান করার জন্য। তাই অন্যান্য কাজ একেবারে থমকে যাচ্ছে।
তবে চাকরি প্রার্থীদের দাবি অন্যরকম। উদাহরণ হিসাবে, গ্রিনহাউস গ্যাসের অন্যতম উদাহরণ কার্বন মনোক্সাইড। যদিও পর্ষদের বিশেষজ্ঞদের বক্তব্য, কার্বন ডাই অক্সাইড গ্রিনহাউস গ্যাস হলেও কার্বন মনোক্সাইড তার আওতায় পড়ে না। এই দূষিত গ্যাসটি যথেষ্ট ক্ষতিকর হলেও তা পরিবেশ তথা বাতাসের তাপমাত্রা বাড়ায় না, ফলে গ্রীন হাউস গ্যাস নয়। আবার, হর্টিকালচারজাত ফসলের উদাহরণ হিসেবে পর্ষদের মডেল উত্তরে ছিল আম এবং লিচু। এদিকে, কিছু প্রার্থীর দাবি, চা এবং কফিও সঠিক উত্তর। আবার সুপার সাইক্লোন উম-পুনের বাংলা সঠিক উচ্চারণ নিয়েও প্রশ্ন তুলেছেন কেউ কেউ। এরকম একাধিক প্রশ্ন নিয়ে অভিযোগ তোলা হয়েছে।

এর ফলে মডেল উত্তর প্রকাশ পিছিয়ে যাচ্ছে। আর মডেল উত্তর দেখে প্রার্থীদের অভিযোগ বিশ্লেষণ করেই ফল প্রকাশ করা যাবে। আর মডেল উত্তর প্রকাশ পিছিয়ে গেলে পুরো প্রক্রিয়াতেই বিলম্ব হবে। প্রসঙ্গত, ২৪ ডিসেম্বর পরীক্ষাটি হয়েছিল।
close