Kode Iklan atau kode lainnya

এক ঝটকায় চাকরিহারা চার হাজারেরও বেশি শিক্ষক, বেতন পেতেন 25,000 টাকা করে! বড় সিধান্ত

 অতিথি শিক্ষক

অতিথি শিক্ষক: শনিবার জারি করা বিহার শিক্ষা বিভাগের সর্বশেষ আদেশ অনুসারে রাজ্য জুড়ে উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের অতিথি শিক্ষকরা 1 এপ্রিল থেকে তাদের চাকরি হারাতে চলেছেন।

শিক্ষা বিভাগ সূত্রে জানা গেছে, এই আদেশটি রাজ্য জুড়ে 4,000 জনেরও বেশি অতিথি শিক্ষককে প্রভাবিত করবে।

ডিরেক্টর (মাধ্যমিক শিক্ষা) কানহাইয়া প্রসাদ শ্রীবাস্তব শনিবার সমস্ত জেলা শিক্ষা আধিকারিকদের (ডিইও) কাছে একটি চিঠি জারি করেছেন যাতে 25 জানুয়ারী, 2018 এ শিক্ষা বিভাগের আদেশের পরে একটি নির্দিষ্ট পারিশ্রমিকে উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে নিযুক্ত অতিথি শিক্ষকদের পরিষেবা বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে।

আদেশে বলা হয়েছে, বিপিএসসির মাধ্যমে পরীক্ষা দিয়ে শিক্ষক নিয়োগ না হওয়া পর্যন্ত অতিথি শিক্ষকদের নিয়োগের কথা বলা ছিল।

ডিইওদের কাছে জারি করা চিঠিতে বলা হয়েছে যে 1 এপ্রিল, 2024 থেকে কোনও পরিস্থিতিতে এই শিক্ষকদের পরিষেবা নেওয়া যাবেনা। 

চিঠিতে আরও বলা হয়েছে, "অফিসকে বাধ্যতামূলকভাবে 3 এপ্রিল, 2024 এর মধ্যে ডিইওদের দ্বারা নিম্নস্বাক্ষরিত একটি শংসাপত্র সরবরাহ করতে হবে যাতে বলা থাকবে যে জেলার কোনও স্কুলে আর কোনও অতিথি শিক্ষক কাজ করছেন না।" 

অতিথি শিক্ষকদের অপসারণের কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে বিপিএসসি কর্তৃক পরিচালিত পরীক্ষার মাধ্যমে পর্যাপ্ত সংখ্যক উচ্চ মাধ্যমিক শিক্ষক নিয়োগ করা হয়েছে।

শিক্ষা বিভাগ বলেছে, "উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে 94,738 শিক্ষক নিয়োগের পর অতিথি শিক্ষকদের রাখার প্রয়োজন নেই। নবম ও দ্বাদশ শ্রেণির জন্য 37,847 এবং একাদশ ও দ্বাদশ শ্রেণির জন্য 56,891 জন শিক্ষক নিয়োগ হয়েছে।" 

অতিথি শিক্ষকরা প্রতি কার্যদিবসে 1000 টাকা পেতেন এবং প্রতি মাসে সর্বোচ্চ সীমা 25,000 টাকা নির্ধারণ করা হয়েছিল।

close