Kode Iklan atau kode lainnya

Teacher Recruitment: শিক্ষক হতে চাওয়া প্রার্থীদের জন্য দারুণ খবর, ৮৭ হাজার পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ

Teacher Recruitment BPSC

Teacher Recruitment: ভালো খবর চাকরি প্রার্থীদের জন্য। বিহার পাবলিক সার্ভিস কমিশন (BPSC) 2024-এর জন্য বিহারের শিক্ষক নিয়োগের তৃতীয় ধাপের ঘোষণা করেছে৷ মঙ্গলবার আয়োজিত একটি সংবাদ সম্মেলনের সময়, BPSC চেয়ারম্যান অতুল প্রসাদ জানিয়েছেন যে এই নিয়োগে প্রায় 87,000 শূন্যপদ পূরণ করা হবে। 

আবেদন প্রক্রিয়া, BPSC TRE ফেজ-3 নামে পরিচিত, 10 ফেব্রুয়ারী, 2024-এ শুরু হবে এবং 23 ফেব্রুয়ারি পর্যন্ত খোলা থাকবে। পরীক্ষাটি 7 মার্চ থেকে 17 মার্চ পর্যন্ত অনুষ্ঠিত হবে। BPSC TRE 4.0 আগস্টের জন্য নির্ধারিত হয়েছে, যখন  2024 সালের মার্চ মাসে TRE 3.0 অনুষ্ঠিত হবে। বিস্তারিত তথ্য অফিসিয়াল ওয়েবসাইট www.bpsc.bih.nic.in-এ পাওয়া যাবে এবং অনলাইনে bpsc.bihar.gov.in-এ আবেদন পত্র জমা দেওয়া যাবে।

BPSC TRE 3.0: গুরুত্বপূর্ণ তারিখ

S. No.EventDate
1Notification ReleasedFebruary 2, 2024
2Application StartFebruary 10, 2024
3Application EndFebruary 23, 2024
4Examination DatesMarch 7-17, 2024
5Result DeclarationMarch 22-24, 2024

পরিপূরক ফলাফল এবং পরীক্ষার বিবরণ

বিভিন্ন বিভাগের সম্পূরক ফলাফল নিয়োগ প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত করা হয়েছে।  ঘোষণায় ইঙ্গিত দেওয়া হয়েছে যে SC-ST বিভাগের ফলাফল শিক্ষা দফতরের পরিপূরক ফলাফলের উপর নির্ভর করবে।  BPSC TRE 3.0-তে কোনো নেতিবাচক মার্কিং ছাড়াই পরীক্ষাটি আড়াই ঘণ্টা চলবে।  একাধিক ফলাফল প্রকাশ করা হবে, এবং পরীক্ষায় শুধুমাত্র একটি পেপার থাকবে।

পরীক্ষার কাঠামো এবং বিষয়বস্তু

পরীক্ষায় তিনটি অংশ থাকে: ভাষা, সাধারণ অধ্যয়ন এবং একটি বিষয়-নির্দিষ্ট বিভাগ।  পার্ট-1-এর ভাষা পরীক্ষা 30 নম্বর মূল্যের 30টি প্রশ্ন সহ যোগ্যতা অর্জন করছে।  পার্ট-2-এ সাধারণ অধ্যয়নের 40টি প্রশ্ন রয়েছে, প্রতিটিতে একটি করে নম্বর রয়েছে।  পার্ট-3-তে পাঠদান বিষয়ের সাথে সম্পর্কিত 80টি প্রশ্ন রয়েছে, মোট 80 নম্বর। যোগ্যতার ভিত্তিতে মেধা তালিকা তৈরি করা হবে।

যোগ্যতার মানদণ্ড এবং আবেদনের সময়সীমা

মেধা তালিকার জন্য বিবেচিত হওয়ার জন্য প্রার্থীদের অবশ্যই ভাষা বিভাগে যোগ্যতা অর্জন করতে হবে।  সিলেবাস NCERT এবং SCRT নির্দেশিকা অনুসরণ করে।  আবেদনের সময়সীমা যোগ্যতার জন্য কাটঅফ তারিখের মধ্যে, প্রার্থীদের B.Ed, D.El.Ed, CTET, বা STET (D.EL.ED/B.Ed./CTET/STET) এর যোগ্যতা থাকতে হবে। 

শিক্ষক পুনর্বহাল এবং নিয়োগ বিভাগ

শিক্ষক নিয়োগ হবে প্রাথমিক, মধ্য, মাধ্যমিক, এবং উচ্চ মাধ্যমিক বিভাগগুলিকে অন্তর্ভুক্ত করে৷ বিহারের শিক্ষক নিয়োগের তৃতীয় ধাপের লক্ষ্য হল বিভিন্ন স্কুল স্তরে অসংখ্য শিক্ষণ শূন্যপদ পূরণ করা।  আবেদন প্রক্রিয়া, পরীক্ষার কাঠামো, এবং যোগ্যতার মানদণ্ড আগ্রহী প্রার্থীদের জন্য রূপরেখা দেওয়া হয়েছে। 

বিহার শিক্ষক নিয়োগ 2024-এর জন্য অনলাইনে কীভাবে আবেদন করবেন? 

ধাপ 1: বিহার পাবলিক সার্ভিস কমিশনের (BPSC) অফিসিয়াল ওয়েবসাইট দেখুন  www.bpsc.bih.nic.in।

 ধাপ 2: বিহার শিক্ষক নিয়োগ 2024 বিজ্ঞপ্তি খুঁজে পেতে "নিয়োগ" বা "সর্বশেষ ঘোষণা" শিরোনামের বিভাগে নেভিগেট করুন।

 ধাপ 3: যোগ্যতার মাপকাঠি, পরীক্ষার তারিখ, এবং আবেদন প্রক্রিয়া বোঝার জন্য বিশদ বিজ্ঞপ্তিটি মনোযোগ সহকারে পড়ুন।

ধাপ 4: অনলাইন অ্যাপ্লিকেশন পোর্টাল, সাধারণত onlinebpsc.bihar.gov.in অ্যাক্সেস করতে প্রদত্ত লিঙ্কে ক্লিক করুন।

 ধাপ 5: প্রদত্ত নির্দেশাবলী অনুযায়ী সঠিক ব্যক্তিগত, শিক্ষাগত এবং যোগাযোগের বিশদ সহ আবেদনপত্রটি পূরণ করুন।

 ধাপ 6: প্রয়োজনীয় নথিগুলির স্ক্যান করা কপি আপলোড করুন যেমন শিক্ষাগত শংসাপত্র, ছবি এবং স্বাক্ষর নির্দেশিকাতে উল্লেখ করা হয়েছে।  জমা দেওয়ার আগে আবেদনটি পুঙ্খানুপুঙ্খভাবে পর্যালোচনা করুন এবং প্রদত্ত অনলাইন পেমেন্ট গেটওয়ের মাধ্যমে প্রযোজ্য হলে প্রয়োজনীয় আবেদন ফি পরিশোধ করুন।

https://www.wbssc.org.in/2024/02/bpsc-tre-30-teacher-recruitment-2024.html

"