Kode Iklan atau kode lainnya

Big News: ক্লার্ক (Clerkship) নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ WBPSC-র, বিজ্ঞপ্তি ডাউনলোড করেনিন

  ক্লার্ক নিয়োগ

নিউজ ডেস্ক: খুব ভালো খবর চাকরি প্রার্থীদের জন্য। রাজ্যে ক্লার্ক নিয়োগ হতে চলেছে।  WBPSC'র ক্লার্কশিপ পরীক্ষার মাধ্যমে শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে।  এই নিয়োগ নিয়ে বিস্তারিত Notification প্রকাশ করল পাবলিক সার্ভিস কমিশন (WBPSC)। বিস্তারিত বিজ্ঞপ্তি পিএসসির অফিসিয়াল ওয়েবসাইট (wbpsc.gov.in)-এ প্রকাশ করা হল।

পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন ক্লার্কশিপ পরীক্ষা ২০২৩ আয়োজনের কথা ঘোষণা করল। পিএসসি ক্লার্কশিপ (PSC Clerkship Recruitment) পরীক্ষার বিস্তারিত বিজ্ঞপ্তি প্রকাশ করল পশ্চিমবঙ্গে পাবলিক সার্ভিস কমিশন। ফর্ম ফিলাপ চলবে 29 ডিসেম্বর পর্যন্ত। সুনির্দিষ্টভাবে ভ্যাকান্সি সংখ্যা প্রকাশিত হয়নি। এই বিষয়ে পরবর্তীতে জানিয়ে দেওয়া হবে। বয়সের ঊর্ধ্বসীমা ৪০ বছর সাধারণ ক্যাটাগরিতে। সংরক্ষিত প্রার্থীদের সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় দেওয়া হবে।  অফিসিয়াল ওয়েবসাইটে বিস্তারিত দেওয়া হয়েছে।

তিনটি পর্যায়ে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে Part-I, Part-II এবং তারপর কম্পিউটারের জ্ঞান এবং টাইপিং টেস্ট। এই পরীক্ষায় পাশ করে চাকরি পেলে মূল বেতন শুরু হবে ২২৭০০ টাকা থেকে।

মাধ্যমিক পাস যোগ্যতায় সকল প্রার্থীরা এই পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন। এর সাথে বেসিক কম্পিউটারের জ্ঞান থাকা দরকার এবং কম্পিউটারে টাইপিং এর জন্য ইংরেজিতে মিনিটে ২০ টি অথবা বাংলায় মিনিটে ১০ টি শব্দ লিখতে জানা চাই। আবেদন পত্র পূরণ করার জন্য আবেদন ফি ১১০ টাকা। তবে সংরক্ষিত প্রার্থীদের ক্ষেত্রে কোন আবেদন মূল্য প্রদান করতে হবে না।

সম্প্রতি ফুড সাব ইন্সপেক্টর নিয়োগের আবেদন শেষ হয়েছে। শূন্যপদের তুলনায় বিপুল সংখ্যক আবেদন জমা পড়েছে। ৮ ডিসেম্বর থেকে ক্লার্কের আবেদনপত্র নেওয়া শুরু হবে। অনলাইনে আবেদন করতে হবে। ২০২৪ সালের জুন মাস নাগাদ এই পরীক্ষাটি আয়োজন করবে পিএসসি। 

ফুড এস আই পদের জন্য আবেদন গ্রহণপর্ব গত সেপ্টেম্বর মাসে শেষ হয়েছে। মিসেলেনিয়াস পদের জন্য আবেদন গ্রহণ চলছে। এরই সাথে এবার প্রকাশিত হল ক্লার্কশিপের বিজ্ঞপ্তিও।

PSC Clerkship Recruitment

এর আগে 2019 সালে ক্লার্কশিপে কর্মী নিয়োগ করা হয়েছিল। সেই বছরে শূন্যপদের সংখ্যা ছিল সাত হাজার। ফুড এস আই এর মত, এই ক্লার্কশিপের পরীক্ষা দেবার জন্যও নূন্যতম মাধ্যমিক পাশ যোগ্যতার প্রয়োজন হয়। তবে উচ্চ শিক্ষিতরাও এই পদের জন্য আবেদন করতে পারেন। দুই ধাপে পরীক্ষা নিয়ে তবেই যোগ্য প্রার্থীদের বেছে নেওয়া হয়। এই সম্পর্কিত বিস্তারিত তথ্য যথাসময়ে অফিসিয়াল ওয়েবসাইটে দিয়ে দেওয়া হবে। 

(ADVT. NO.- 13/2023) DETAILED ADVERTISEMENT AND SCHEME & SYLLABUS FOR CLERKSHIP EXAMINATION, 2023.

"