Kode Iklan atau kode lainnya

প্রকাশিত কলকাতা হাই কোর্টের রোস্টার, কোন বিচারপতি শুনবেন কোন মামলা? জেনেনিন বিস্তারিত

সিঙ্গেল বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ কোর্স ডিভিশন বেঞ্চে

নিউজ ডেস্ক: কলকাতা হাইকোর্টে বদল হল রোস্টার। কোন বিচারপতি কোন বিষয়ে মামলা শুনবেন তার রোস্টার প্রকাশ পেয়েছে বৃহস্পতিবার। রোস্টারে প্রায় একই রাখা হয়েছে, বলা যায় সামান্যই বদল হয়েছে। প্রধান বিচারপতি ঠিক করেন কোন মামলা কে শুনবেন। একটা জল্পনা চলছিল যে রোস্টারে বড় পরিবর্তন আসতে পারে, কিন্তু তেমন কিছু হয়নি।

প্রাথমিক শিক্ষার  সাথে জড়িত সমস্ত মামলার  বিচারের দায়ীত্বেই বহাল রইলেন মাননীয় বিচারপতি অভিজিৎ গাঙ্গুলী। ২০২০ পর্যন্ত এসএসসি কমিশন এবং মাদ্রাসা সার্ভিস কমিশন সংক্রান্ত সমস্ত মামলার বিচারের দায়িত্বে রইলেন মাননীয় বিচারপতি অনিরুদ্ধ রায়। ২০২১ এবং তার পরবর্তী সময়ের এসএসসি কমিশন এবং মাদ্রাসা সার্ভিস কমিশন সংক্রান্ত সমস্ত মামলার বিচারের দায়িত্বে রইলেন মাননীয় বিচারপতি বিশ্বজিৎ বসু। 

পঞ্চায়েত ও পৌরসভা সংক্রান্ত সমস্ত মামলার বিচার করবেন মাননীয়া বিচারপতি অমৃতা সিনহা। ডিভিশন বেঞ্চে শিক্ষা সংক্রান্ত মামলার দায়ীত্বে রইলেন মাননীয় বিচারপতি সুব্রত তালুকদার এবং মাননীয় বিচারপতি সুপ্রতিম ভট্টাচার্য।

আগামী পাঁচ তারিখ থেকে নতুন লিস্ট কার্যকর হবে। সুতরাং রোস্টার অনুযায়ী, বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় প্রাইমারি সংক্রান্ত মামলাই শুনবেন এবং বিচারপতি মান্থার কাছে পুলিস, ইডি এবং সিবিআই সংক্রান্ত সব মামলা থাকছে। বিচারপতি অমৃতা সিনহা পঞ্চায়েত সংক্রান্ত মামলা শুনবেন। পুলিসি মামলা শুনবেন রাজা শেখর মান্থা। ইডি-সিবিআই সংক্রান্ত মামলাও থাকল বিচারপতি মান্থার হাতেই। শুধুমাত্র জামিনের ক্ষেত্রে বদল করা হয়েছে। বাকি সবকিছুই প্রায় একই রয়েছে বলে জানা গিয়েছে।     

close