Kode Iklan atau kode lainnya

কলেজের নিয়োগেও চরম দুর্নীতি, মামলা দায়ের হল কলকাতা হাইকোর্টে

 কলেজগুলির অতিথি অধ্যাপকদের

নিউজ ডেস্ক: স্কুল সার্ভিস কমিশনের পর প্রাথমিক শিক্ষা পর্ষদের শিক্ষক নিয়োগেও বড় দুর্নীতি সামনে এসেছে। এবার কলেজ সার্ভিস কমিশনের নিয়োগেও বড় দুর্নীতি সামনে এল। রাজ্যে অতিথি অধ্যাপক নিয়োগে বড় দুর্নীতির অভিযোগ সামনে এল। এই নিয়ে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করা হল। 

২০১৯ সালের ডিসেম্বরে রাজ্যের কলেজগুলির অতিথি অধ্যাপকদেরকে স্থায়ী করে দেওয়া হয়। নাম দেওয়া হয় স্টেট এডেড কলেজ টিচার্স বা স্যাক্ট। এই নিয়োগে বেনিয়মের অভিযোগে এক সমাজকর্মী মামলা দায়ের করলেন হাইকোর্টে। আদালত সেই মামলা গ্রহণ করেছে। আগামীকাল শুক্রবার এই মামলার শুনানি হওয়ার সম্ভাবনা রয়েছে।

কলেজের আংশিক সময়ের শিক্ষক, চুক্তিভিত্তিক পূর্ণ সময়ের শিক্ষক এবং অতিথি শিক্ষক এই তিন ধরনের পদ তুলে দিয়ে একটিই পদ গড়ার ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানান, এই শিক্ষকদের বলা হবে ‘স্টেট এডেড কলেজ টিচার’।

মামলাকারীর বক্তব্য, ২০১৯ সালে কলেজ সার্ভিস কমিশনের বিজ্ঞপ্তির ভিত্তিতে রাজ্যের কলেজগুলিতে ১২ হাজার অতিথি অধ্যাপককে স্থায়ী করে দেওয়া হয়। তৎকালীন শিক্ষামন্ত্রী ছিলেন পার্থ চট্টোপাধ্যায়। অভিযোগ, এরমধ্যে বহু নিয়োগে যোগ্যতার ন্যূনতম মানদণ্ড মানা হয়নি। বেনিয়ম হয়েছে নিয়োগে। তাই নিয়েই মামলা দায়ের হয়েছে আদালতে। আগামীকাল শুক্রবার এই মামলার শুনানি হতে পারে কলকাতা হাইকোর্টে। 

"