Kode Iklan atau kode lainnya

চাকরি: ভারতীয় ডাকবিভাগে বিপুল সংখ্যক কর্মী নিয়োগের টার্গেট, নেওয়া হল বড় সিধান্ত

ডাক বিভাগে নিয়োগ

নিউজ ডেস্ক: ভালো খবর চাকরি প্রার্থীদের জন্য। ২৪’র লোকসভা ভোটের আগেই ডাকবিভাগে লক্ষাধিক নিয়োগের টার্গেট রাখল কেন্দ্র সরকার।  কর্মসংস্থানের প্রশ্নে যখন প্রশ্নের মুখে মোদি সরকার। দেশে বেকারত্ব চরম শিখরে উঠেছে। তখন এই সিধান্ত চাকরি প্রার্থীদের উৎসাহ তৈরি করেছে। 

জানা গিয়েছে, ১৫ জুলাই ডাকবিভাগের ডিরেক্টর (এসপিএন) সত্যনারায়ণ দাস দেশের সমস্ত পোস্টাল সার্কেলে চিঠি পাঠিয়েছেন। ওই চিঠিতে বলা হয়েছে, সরকার ডাকবিভাগে সমস্ত শূন্যপদে নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত মোট ৮৭ হাজার ৪৫৭টি শূন্যপদ রয়েছে। ২০২২ এবং ২০২৩ সালে যাঁদের অবসর, সেই অংশ ধরলে শূন্যপদ বেড়ে হবে ৯৭ হাজার ১০৪টি হচ্ছে। তাই সব সার্কেলে ২০২৩ সালের সম্ভাব্য শূন্যপদ হিসেব করেই নিয়োগ প্রক্রিয়া নথিবদ্ধ করতে হবে। 

ওই চিঠিতে পোস্টাল অ্যাসিস্ট্যান্ট ও সর্টিং অ্যাসিস্ট্যান্ট পদে নিয়োগের ক্ষেত্রেও আগের নির্দেশের কথা মনে করিয়ে তা দ্রুততার সঙ্গে সম্পন্ন করার কথা বলা হয়েছে।

গত ১৭ মে ডাকবিভাগ দেশের সমস্ত চিফ পোস্ট মাস্টার জেনারেলকে চিঠি পাঠিয়েছে। তাতে বলা হয়েছে, বিচারাধীন অংশ বাদ দিয়ে ২০১৮ সালের ১লা এপ্রিল থেকে ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত মাল্টি টাস্কিং স্টাফ (এমটিএস), পোস্টম্যান, মেইল গার্ড, পোস্টাল অ্যাসিস্ট্যান্ট বা শর্টিং অ্যাসিস্ট্যান্ট পদে যে শূন্যপদ ছিল, তার সঙ্গে ২০২২ সালের শূন্যপদ যোগ করতে হবে। 

২০২৩ সালে অবসর নেবেন এমন কর্মী ও পদোন্নতির কারণে তৈরি শূন্যপদের সংখ্যাও হিসেব করতে বলা হয়েছে। আধিকারিকদের দাবি, এর ফলে শুধুমাত্র ডাকবিভাগেই লক্ষাধিক কর্মী নিয়োগ হবে।

close