Kode Iklan atau kode lainnya

এসএসসি কাউন্সেলিং স্তরেও কারচুপির ঘটনায় তাজ্জব সিবিআই অফিসাররাও, তদন্তের অভিমুখে নতুন বাঁক

 

নিউজ ডেস্ক: এবার স্কুল সার্ভিস কমিশনের কাউন্সেলিং স্তরেও কারচুপির ঘটনা সামনে এল! SSC-র কারচুপিতে তাজ্জব সিবিআই অফিসাররাও। 

সিবিআই তদন্ত এগোতেই, এসএসসি দুর্নীতির গভীরতা ক্রমেই বাড়ছে। একের পর এক দুর্নীতির অভিযোগের নানা স্তর সামনে আসতে শুরু করেছে। মেয়াদ উত্তীর্ণ নিয়োগ, সাদা ওএমআর শিট জমা দিয়ে চাকরির অভিযোগের পর এ বার প্রশিক্ষণ শংসাপত্র সংক্রান্ত এবং কাউন্সেলিংয়েও কারচুপির অভিযোগও সামনে এল।

হাজারের বেশি বেআইনি নিয়োগের তথ্য সিবিআইয়ের হাতে ছিলই। পরীক্ষায় আবেদন না করেই চাকরি, অনেক স্কুলকে প্রভাব খাটিয়ে বাধ্য করে করে ভুয়ো নিয়োগ করতে যোগদান করার তথ্যও এসেছে বলে অভিযোগ। এসএসসি ডিজিটাল ডেটা রুম সিল করার পাশাপাশি নতুন কিছু তথ্য তাদের সামনে আসে তল্লাশি থেকে। 

এই বিষয়ে আইনজীবী  ফিরদৌস শামিম, জানাচ্ছেন, আর পাঁচটা সিবিআই তদন্তের মতো এসএসসি নিয়োগ দুর্নীতির তদন্ত সমান নয়। কাজেই সিবিআইকে কর্মীসঙ্কট কাটিয়ে নিয়োগ দুর্নীতির তদন্তে আরও জোর দিতে হবে। প্রথম দফায়, পর পর তিন দিন শিক্ষা প্রতিমন্ত্রী এবং প্রাক্তন শিক্ষামন্ত্রীকে দু'দিন জিজ্ঞাসাবাদ করা হয়েছে। এ ছাড়া সিবিআইয়ের ক্রিয়াকলাপে তেমন গতি নজরে আসেনি।'

মন্ত্রিকন্যা নিয়োগ তদন্তে সিবিআই জানতে পেরেছে, মেখলিগঞ্জের ইন্দিরা হাই স্কুলের নামই ছিল না দ্বিতীয় ফেজের কাউন্সেলিং-এ। সেখানে নাম ছিল বেলপাহাড়ির একটি স্কুলের৷ তাহলে রাষ্ট্রবিজ্ঞান বিষয়ের দ্বিতীয় দফার কাউন্সেলিং-এ কীভাবে ঢুকল মন্ত্রীর বাড়ির কাছের ইন্দিরা হাই স্কুল? এটাই ভাবাচ্ছে তদন্তকারীদের।

বেলপাহাড়ি স্কুলের বদলে কাউন্সেলিং তালিকায় ঢুকে পড়ে মেখলিগঞ্জের ইন্দিরা গার্লস হাই স্কুলের নাম-এই প্রক্রিয়াটি নির্দিষ্ট উদ্দেশ্য নিয়ে করা হয়েছে বলে দাবি ববিতা সরকারের আইনজীবী ফিরদৌস শামিমের। 

১৮ মে বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চের নির্দেশের পর সিবিআই তদন্তের অভিমুখে নতুন নতুন বাঁক যুক্ত হচ্ছে।  ২ সপ্তাহ পর সেই সিবিআই তদন্তে অনেকগুলি ধাপ যুক্ত হয়েছে। বাগ কমিটির অনুসন্ধান রিপোর্ট পাশাপাশি নতুন নতুন অনেক তথ্য এসেছে সিবিআইয়ের হাতে।

close