Breaking News
Home / পশ্চিমবঙ্গ / WBCS ২০২০: পরীক্ষার প্রস্তুতির জন্য আপনি যে যে বইগুলো পড়তে পারেন!

WBCS ২০২০: পরীক্ষার প্রস্তুতির জন্য আপনি যে যে বইগুলো পড়তে পারেন!

নিউজ ডেস্ক: পশ্চিমবঙ্গ সরকারের উচ্চ পদস্থ সরকারি কর্মচারী নিয়োগের স্বপ্ন পূরণের পরীক্ষা হল এই ওয়েস্ট বেঙ্গল সিভিল সার্ভিস (এক্সিকিউটিভ)। এই পরীক্ষা দিতে গেলে আপনি কোন কোন বই পড়তে পারেন তা আজ আমরা জানার চেষ্টা করব। মোট চারটি গ্রুপের (A, B, C, D) অফিসার নিয়োগের জন্য হয়ে থাকে এই পরীক্ষা। ওয়েস্ট বেঙ্গল পাবলিক সার্ভিস কমিসন প্রতি বছরেই এই পরীক্ষাটি পরিচালনা করে থাকে।

মোট তিনটি ধাপে এই পরীক্ষাটি হয়ে থাকে- ১) প্রিলি, ২) মেইন এবং ৩) ইন্টার্ভিউ। আসুন জেনে নিই কোন কোন বইগুলি আপনি পরীক্ষাটি প্রস্তুতির জন্য পড়তে পারেন।

আপনার অবশ্যই জেনারেল স্টাডিজের উপর ভাল ধারণা থাকা চাই। এই জন্য, আপনি এনসিইআরটি ক্লাস ৬, ৭, ৮, ৯, ১০, ১১ এবং ১২ এর পাঠ্য বই বা পশ্চিমবঙ্গ রাজ্য শিক্ষা বোর্ডের ক্লাস ৮, ৯, ১০, ১১ এবং ১২ এর পাঠ্য বই খুঁটিয়ে পড়বেন।

এছাড়া লুসেন্ট / তরুন গোয়েলের Descriptive GK Book, এমএইচএই পাবলিকেশনের নিতিন সিংহানিয়ার লেখা WBCS GS Manual, এমএইচই পাবলিকেশনের UPSC CSE GS Manual ইত্যাদি বই গুলি পড়তে পারেন। এগুলো আপনাকে জেনারেল স্টাডিজের বিষয়গুলি সম্পর্কে বেসিক ধারণা দেবে।

কম্পলসরি বিষয়গুলির সম্পর্কে বিস্তারিত ধারণার জন্য আমাদের কোন কোন স্ট্যান্ডার্ড রেফারেন্স বইগুলি অনুসরণ করতে হবে তা দেখে নিই। তবে আমাদের ফোকাসটি অবশ্যই ন্যূনতম বই এবং সর্বাধিক রিভিশন হওয়া উচিত।

ইতিহাস: কৃষ্ণ রেড্ডির ভারতীয় ইতিহাস সম্পর্কিত বই (ভারতের ইতিহাসকে ডিটেইলস কভার করে, এই বইটির প্রতিটি অধ্যায়ের শেষে দেওয়া প্রশ্নগুলি খুব ভাল মানের এবং অবশ্যই সমাধান করবেন), স্পেকট্রাম পাবলিকেশনের রাজীব আহিরের ‘আধুনিক ভারতের সংক্ষিপ্ত ইতিহাস’, তামিলনাড়ু রাজ্য শিক্ষা বোর্ডের ১১ ও ১২ এর ইতিহাসের বই, বাংলা সংস্করণ ইতিহাস বইয়ের জন্য জীবন মুখোপাধ্যায়ের ‘স্বদেশ সভ্যতা ও বিশ্ব’ বইটি পড়তে পারেন।

ভূগোল: মাজিদ হুসেনের ‘Indian Geography’ অথবা কার্তিক চন্দ্র মন্ডলের লেখা ‘ভারত ও পশ্চিমবঙ্গের ভূগোল বইটি পড়তে পারেন।

রাজনীতি: লক্ষ্মীকান্তের লেখা এমএইচই প্রকাশনার ‘Indian Polity’।

অর্থনীতি: অর্থনীতি মেগাবুক, দ্বাদশ শ্রেণির এনসিইআরটি অর্থনীতি বই ‘ভারতীয় অর্থনৈতিক উন্নয়ন’, নিতিন সিংহানির WBCS জিএস ম্যানুয়ালের অর্থনীতির অংশ, জয়দেব সরখেলের রচিত ‘ভারতের অর্থনীতি’-এর বাংলা সংস্করণ।

বিজ্ঞান + প্রযুক্তি: বিজ্ঞানের অংশ হিসাবে ইউপিএসসি সিএসই জিএস ম্যানুয়াল এমএইচই প্রকাশনী + অরিহান্তের বিজ্ঞান মেগাবুক / রবি অগ্নিহোত্রীর লেখা এমএইচই পাবলিকেশনের ‘Science & Technology’ বইটি। এছাড়া Encyclopedia of General Science (Arihant)।

পরিবেশ: নীতিন সিংহানিয়ার ডাব্লুবিসিএস জিএস ম্যানুয়াল বইটির পরিবেশের অংশ + এনসিইআরটির জীববিজ্ঞান এবং ভূগোলের বইয়ের নির্বাচিত অধ্যায়গুলি।

কারেন্ট অ্যাফেয়ার্স: প্রতিযোগীতা দর্পণ / Achievers এবং যোজনার মতো কোনও স্ট্যান্ডার্ড ম্যাগাজিন। আপনি নিয়মিত পত্রিকাও পড়তে পারেন। একটি বাংলা দৈনিক পত্রিকা সহ হিন্দু বা ইন্ডিয়ান এক্সপ্রেস পত্রিকা অনুসরণ করা যেতে পারে।

গণিত: Fast track arithmetic by Rajesh Verma of Arihant/ Rakesh Yadav’s book on arithmetic for SSC CGL।

রিজিনিং: আর এস আগরওয়ালের ভারবাল ও নন-ভারবাল রিজিনিং বই / এসএসসি সিজিএল-এর জন্য রিজিনিং সম্পর্কিত রাকেশ যাদবের বই।

কম্পলসারি বাংলা: উচ্চ-মাধ্যমিকের জন্য রচিত কোনও স্ট্যান্ডার্ড বাংলা প্রবন্ধ বই। বিবিএসএস মেইনসের বিগত বছরগুলির প্রশ্নপত্র, আরও ভাল প্রস্তুতির জন্য আপনি ইউপিএসসি সিএসই বাংলা কম্পলসারি ভাষার পেপারও পড়তে পারেন।

ইংলিশ: অরিহন্ত পাবলিকেশনের এসপি বকশীর ‘Descriptive English Book’ এবং ডাব্লুবিসিএস মেনসের বিগত বছরগুলির প্রশ্নপত্র। আরও ভাল প্রস্তুতির জন্য আপনি ইউপিএসসি সিএসই ইংরেজি বাধ্যতামূলক ভাষার পেপারও পড়তে পারেন।

আরও অনেক বই রয়েছে, তবে খোলামেলা কথা বললে আপনি যদি দুটি ভাল বই বিশদভাবে অধ্যয়ন করেন এবং প্রতিটি বিষয়গুলির জন্য বারবার রিভিশন দেন তবে আপনার খুব বেশি বইয়ের প্রয়োজন হবে না।

আপনার একটি ঐচ্ছিক বিষয় বেছে নিতে হবে। এর জন্য অনার্সের যে কোনও স্ট্যান্ডার্ড বই যথেষ্ট। ঐচ্ছিক বিষয়ের বিগত বছরগুলির প্রশ্নপত্রগুলিও সমাধান করুন।

তবে WBCS এর প্রস্তুতির ক্ষেত্রে যেটা বলব, সেটা হল- এনসিইআরটি এর বইগুলি পড়ুন, নুন্যতম পাঠ্যবই ব্যবহার অর্থাৎ একটি বিষয়ের ওপর একটি বইই পড়ুন, বারবার রিভাইস করুন, ভাল মানের প্রচুর এমসিকিউ প্র্যাকটিস করুন এবং কারেন্ট অ্যাফেয়ার্স পড়ুন। ভাষার পেপার গুলি নিয়মিত লেখার চেষ্টা করুন। পারলে অবশ্যই রোজ অঙ্ক ও রিজনিং অভ্যাস করুন। আপনার পছন্দ করা অপশনাল বিষয়ের সিলেবাস শেষ করে নোটস তৈরি করে ফেলুন, নিয়মিত লিখুন বা রিভাইস দিন। এসে বা প্রবন্ধ লেখা অভ্যাস গড়ে তুলুন।

Check Also

বাড়ল গেস্ট ও পার্টটাইম শিক্ষকদের বেতন, তবে কি আর CSC/PSC র মাধ্যমে শিক্ষক নেওয়া হবে না? প্রশ্ন গবেষকদের একাংশের!

নিউজ ডেস্ক: আজ নেতাজি ইনডোর স্টেডিমায়ে দাঁড়িয়ে বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। ইউজিসির সংশোধিত হারে বেতন …

নবম-দশমের কাউন্সেলিং প্রক্রিয়ায় দুর্নীতির বড় অভিযোগ উঠল এসএসসির বিরুদ্ধে!

নিউজ ডেস্ক: আপার প্রাইমারীর নিয়োগ প্রক্রিয়া নিয়ে নাজেহাল অবস্থা স্কুল সার্ভিস কমিশনের। জমা পড়েছে কয়েক …

শিক্ষক নিয়োগ মামলায় গুরুত্বপূর্ণ নির্দেশ কলকাতা হাইকোর্টের

নিউজ ডেস্ক: অবশেষে শারীর শিক্ষা ও কর্ম শিক্ষা বিষয়ের শিক্ষক পদের চাকরি প্রার্থীদের জন্য কিছুটা …

বড় পরিবর্তন এসএসসির নিয়মে: দিতে হবে একটাই পরীক্ষা, উঠে যাচ্ছে কাউন্সেলিং ও মৌখিক প্রক্রিয়া

নিউজ ডেস্ক: বড় খবর চাকরি প্রার্থীদের জন্য। আমূল পরিবর্তন ঘটছে নিয়োগ প্রক্রিয়ায়। এসএসসির নিয়মে বড় …

টিজিটি স্কেল

চার দফা দাবি নিয়ে টানা ৩ দিন শহীদ মিনারের পাদদেশে ব্যাপক আন্দোলনের ডাক শিক্ষকদের

নিউজ ডেস্ক: আবারও একবার শিক্ষক আন্দোলন দেখতে চলেছে রাজ্যবাসী। আবারও গর্জে উঠতে চলছে রাজ্যের গ্র্যাজুয়েট …

NSOU PHD

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ডিগ্রী, চালু হচ্ছে শীঘ্রই!

নিউজ ডেস্ক: ভালো খবর উচ্চ শিক্ষা নিতে আগ্রহী পড়ুয়াদের জন্য। খুব শীঘ্রই নেতাজি সুভাষ মুক্ত …

মান্যতা দিতে হবে বিএড, প্রাথমিক শিক্ষা পর্ষদে ডেপুটেশন দিতে চলেছেন বিএড করা চাকরি প্রার্থীরা

নিউজ ডেস্ক: ২০১৭ সালে বিজ্ঞপ্তি ঘোষিত হয়েছিল। অতিক্রান্ত হয়েছে অনেকটা সময়। অবশেষে পশ্চিমবঙ্গের প্রাথমিক শিক্ষক …

Leave a Reply

Your email address will not be published.