Kode Iklan atau kode lainnya

SSC: 'সকলের কথাই শুনতে হবে', চাকরিহারাদের কথা শুনবে সুপ্রিম কোর্ট, যা জানালেন প্রধান বিচারপতি

এসএসসি মামলা, সুপ্রিম কোর্ট

নিউজ ডেস্ক: কলকাতা হাইকোর্টের নির্দেশে চাকরি বাতিল হয়েছিল প্রায় ২৬ হাজার জনের। যদিও সুপ্রিম কোর্ট চাকরি বাতিলে স্থগিতাদেশ দেয়। চাকরিহারাদের কথা শুনবে দেশের সর্বোচ্চ আদালত। এই মামলার শুনানি রয়েছে ১৬ জুলাই। প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় আজ জানিয়েছেন, সুপ্রিম কোর্টের দ্বারস্থ হওয়া চাকরিহারাদের সকলের কথাই শুনতে হবে।

কলকাতা হাই কোর্টের নির্দেশে পশ্চিমবঙ্গে চাকরিহারা স্কুলশিক্ষক ও শিক্ষাকর্মী সকলের কথাই শুনবে সুপ্রিম কোর্ট। ২০১৬ সালে স্কুল সার্ভিস কমিশনের প্রক্রিয়ায় নিযুক্ত ২৫,৭৫৩ জন শিক্ষক ও শিক্ষাকর্মীর নিয়োগ বাতিল করে দিয়েছিল কলকাতা হাই কোর্ট।

এর বিরুদ্ধে রাজ্য সরকার, মধ্যশিক্ষা পর্ষদ, স্কুল সার্ভিস কমিশন ছাড়াও বিভিন্ন সংগঠন সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল। গত ৭ মে সুপ্রিম কোর্ট জানিয়েছিল, আপাতত কারও চাকরি বাতিল হবে না। কাউকে বেতনও ফেরত দিতে হবে না। যারা বেআইনি ভাবে চাকরি পেয়েছেন, তাদের থেকে যোগ্যদের আলাদা করা যায় কি না, করা গেলে তা কী ভাবে করা যায়, তা খতিয়ে দেখা হবে।

সুপ্রিম কোর্টে একগুচ্ছ মামলা হয়েছে আগেই। এ বার রাজ্যের মাধ্যমিক স্তরের শিক্ষক ও কর্মচারীদের সংগঠন ‘সেকেন্ডারি টিচার্স অ্যান্ড এমপ্লয়িজ় অ্যাসোসিয়েশন’ সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল। তার সঙ্গে আরও চাকরিহারা শিক্ষক, শিক্ষাকর্মীও সুপ্রিম কোর্টে এসেছেন। সব মিলিয়ে ১৪৮ জন সুপ্রিম কোর্টে আবেদন করেছেন। প্রধান বিচারপতি জানিয়েছেন, এই সব মামলার শুনানি আগামী ১৬ জুলাই হবে।

close