Kode Iklan atau kode lainnya

টেট OMR উদ্ধার করতেই হবে! ওএমআর খুঁজতে সাইবার বিশেষজ্ঞে সহ ফের সিবিআইয়ের হানা

 টেট OMR

টেট OMR: বারবার আদালতের প্রশ্নের মুখে পড়তে হয়েছে, প্রাথমিকে ওএমআর তথ্য উদ্ধারে অলআউট ঝাঁপানোর নির্দেশ দিয়েছিল কলকাতা হাই কোর্ট৷ এই অবস্থায় টেটের উধাও ওএমআর খুঁজতে ফের সিবিআইয়ের হানা, এবার সঙ্গী সাইবার বিশেষজ্ঞেরাও

বিচারপতি রাজাশেখর মান্থার নির্দেশ ছিল, সিবিআই যদি ওএমআর তথ্য উদ্ধার করে আনতে অসমর্থ হলে তৃতীয় পক্ষের সাহায্য নিতে পারে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা৷ 

প্রাথমিকের টেটের উধাও হওয়া সেই ওএমআরের খোঁজে আবারও এস বসু রায় অ্যান্ড কোম্পানির দফতরে পৌঁছল সিবিআই। তবে তাঁদের সঙ্গে এক কম্পিউটার বিশেষজ্ঞ এবং এক সাইবার বিশেষজ্ঞ।

মঙ্গলবার দুপুরে দুই বিশেষজ্ঞকে সঙ্গে নিয়ে সাদার্ন অ্যাভিনিউয়ের ৫১৮ নম্বর বাড়িতে যান সিবিআই গোয়েন্দারা। সিবিআই সূত্রে খবর, সেখানে এস বসু রায় অ্যান্ড কোম্পানির কম্পিউটারে থাকা তথ্য খতিয়ে দেখে ২০১৪ সালের টেট পরীক্ষার ওএমআর শিটের তথ্য খুঁজে বার করার চেষ্টা চালাবেন এই দুই বিশেষজ্ঞ।

প্রসঙ্গত উল্লেখ্য, এর আগে বিচারপতি মান্থা জানিয়েছেন, ওএমআর-তথ্য উদ্ধার করতে প্রয়োজনে দেশের তথ্যপ্রযুক্তির সঙ্গে যুক্ত প্রথম সারির সংস্থাগুলির সাহায্য নিক সিবিআই। সেগুলি উইপ্রো কিংবা টিসিএস-এর মতো সংস্থাও হতে পারে। এমনকি বিশেষ প্রয়োজনে ওই তথ্য খুঁজে পেতে বিশ্বের যে কোনও সংস্থাকে নিয়োগ করতে হবে সিবিআইকে। 

বিচারপতির পর্যবেক্ষণ, এই মামলায় ওএমআর শিটের তথ্য খুবই গুরুত্বপূর্ণ। তা উদ্ধার করা জরুরি। আদালত জানায়, তথ্য উদ্ধারের জন্য যে খরচ হবে, তা বহন করবে প্রাথমিক শিক্ষা পর্ষদ এবং রাজ্য সরকার।

close