Kode Iklan atau kode lainnya

মমতার ঘোষণা মতো রাজ্য সরকারি কর্মীদের ৪ শতাংশ অতিরিক্ত ডিএ প্রদান শুরু, খুশির হাওয়া কর্মীমহলে

মহার্ঘ ভাতা, মমতা বন্দ্যোপাধ্যায়
প্রতীকী চিত্র

ডিএ প্রদান: রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা মতো রাজ্য সরকারি কর্মীদের ৪ শতাংশ অতিরিক্ত ডিএ প্রদান শুরু হল। এরাজ্যের সরকারি কর্মীদের ৪ শতাংশ হারে একমাসের অতিরিক্ত মহার্ঘ ভাতা (ডিএ) দেওয়া হচ্ছে। জুন মাসের বেতনের আগেই এই টাকা কর্মীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পৃথকভাবে পাঠানো হচ্ছে বুধবার থেকেই। রাজ্যের এই তৎপরতায় খুশি সরকারি কর্মীরা।

রাজ্যের সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা (DA) নিয়ে আগেই ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের সরকারি কর্মীদের জন্য ভোটের মাঝে ডিএ নিয়ে ঘোষণা করেন মমতা। ভোটের মাঝেই নির্বাচনী জনসভা থেকে বড় ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ সরকারি কর্মীরা জুন মাসে বাড়তি টাকা পাবেন বলে জানান মমতা। সেই হিসাবে অর্ডার ইতিমধ্যেই প্রকাশ করেছে নবান্ন। 

এবারের রাজ্য বাজেটে ঘোষণা করা হয় যে, মে মাস থেকে আরও ৪ শতাংশ বর্ধিত হারে (মোট ১৪ শতাংশ) ডিএ পাবেন সরকারি কর্মী এবং অবসরপ্রাপ্ত পেনশন প্রাপকরা। লোকসভা ভোট প্রচারের সময় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দেন, এই ডিএ এপ্রিল থেকেই দেওয়া হবে। নির্বাচনী আদর্শ আচরণ বিধি উঠে যাওয়ার পরই, দিনকয়েক আগে রাজ্য অর্থদপ্তর এপ্রিল থেকে বর্ধিত ডিএ প্রদানের বিজ্ঞপ্তি জারি করেছে। এরপর এপ্রিল মাসের বর্ধিত ডিএ’র অংশটুকু দেওয়া শুরু হল।

রাজ্যের সরকারি কর্মচারীদের জন্য সুখবর, বর্ধিত মহার্ঘ ভাতা লাগু হবে এপ্রিল থেকেই। আগামী মাসে বেতন ও পেনশনে এক মাসের বাড়তি মহার্ঘভাতা পাওয়া যাবে। এর আগে রাজ্য বাজেটের সময় রাজ্যের সরকারি কর্মীদের ৪ শতাংশ হারে ডিএ বৃদ্ধির ঘোষণা করা হয়েছিল। বলা হয়েছিল, মে মাস থেকে সেই বর্ধিত ডিএ কার্যকর হবে। তবে সরকারি কর্মীদের মুখে হাসি ফুটিয়ে নির্বাচনী জনসভা থেকে বড় ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

মেদিনীপুরের এগরার জনসভা থেকে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, 'আমরা সরকারি কর্মীদের পাশে থাকি। আমরা বলেছিলাম, বাজেটে বলা আছে, ১ মে থেকে ৪ শতাংশ ডিএ, পে কমিশনের টাকাটা দেওয়া হবে। ১ মে মানে আসলে টাকাটা আপনারা হাতে পাবেন ১ জুন। অঙ্ক তাই বলে। কিন্তু আমি তো আপনাদের দিদি হই। আমি আলোচনা করে ঠিক করেছি, আমরা ১ মে থেকে টাকাটা দেব না। ১ মে এর বদলে এটা ১ এপ্রিল থেকে কার্যকর হবে।' 

মমতা আরও বলেন, '১ জুনে গিয়ে এই টাকাটা পাবেন রাজ্যের সরকারি কর্মীরা। এপ্রিলের বেতনের সঙ্গে যে বাড়তি ডিএ-র টাকাটা পাওয়ার কথা, তাও সেদিন পেয়ে যাবেন। এবার সরকারি কর্মীরা খুশি তো? এক মাসে তাহলে বাড়তি হল, কত হল? অনেক বাড়বে। সবার মুখে হাসি থাকুক আমি এটুকুই চাই। আমার ক্ষমতার মধ্যে থাকলে আমি করে দেব।' 

প্রসঙ্গত উল্লেখ্য, প্রসঙ্গত, বিগত সময়ে ৩ দফায় ডিএ বৃদ্ধি লর পর ১ জুন থেকে ১৪ শতাংশ হারে ডিএ পাবেন রাজ্য সরকারি কর্মীরা। অন্যদিকে, কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা বর্তমানে সপ্তম বেতন কমিশনের আওতায় ৫০ শতাংশ হারে ডিএ পান। কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতা দেওয়ার দাবিতে অনড় সরকারি কর্মীদের একাংশ। ২০২৩ সালের জানুয়ারি থেকে ডিএ বাড়ানোর দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছে সংগ্রামী যৌথ মঞ্চ। 

close