Kode Iklan atau kode lainnya

মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক পরীক্ষায় করেছিলেন দারুণ ফল, UPSC সিভিল সার্ভিসে সফল অশোকনগরের দিয়া দত্ত

 দিয়া দত্ত

নিউজ ডেস্ক: UPSC সিভিল সার্ভিসের (CSE 2022) ফলাফল প্রকাশিত হয়েছে।  দেশের সবচেয়ে কঠিন পরীক্ষায় আবারও চমক দেখিয়েছে মেয়েরা।  UPSC প্রকাশিত তালিকায় মেয়েরা শীর্ষ 3টি স্থান দখল করেছেন।  ঢাবির শ্রী রাম কলেজ অব কমার্সের ঈশিতা কিশোর পরীক্ষায় প্রথমস্থান অধিকার করেছেন।  অন্যদিকে, গরিমা লোহিয়া দ্বিতীয় এবং উমা হার্থি তৃতীয় স্থান অধিকার করেছেন। মঙ্গলবার চলতি বছরের ইউপিএসসির ফলাফল প্রকাশিত হল। মোট ৯৩৩ জন পরীক্ষার্থী কৃতকার্য হয়েছেন ২০২২ এর সর্বভারতীয় এই পরীক্ষায়। 

UPSC-তে সফল হয়ে দেশের মধ্যে অশোকনগরের মুখ উজ্জ্বল করল দিয়া দত্ত। অশোকনগর কল্যাণগড় পুরসভার ১২ নম্বর ওয়ার্ডের বাসিন্দা দিয়া।  UPSC পরীক্ষায় দিয়া দত্তের ব়্যাঙ্ক ৭৮২। উত্তর ২৪ পরগনা মাত্র সফল হয়েছে তার মধ্যে দিয়া একজন। তাঁর বাবা সরকারি চাকুরিজীবী। 

দিয়ার এই সাফল্য ভীষণ খুশি তাঁর মা সংঙ্ঘমিত্রা দত্ত জানালেন, ছোট থেকেই মেয়ে মেধাবী। স্কুলে প্রথম সারিতেই ছিল তাঁর স্থান। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ভালো রেজাল্ট করেছিল সে। মাধ্যমিকে মেরিট লিস্টে নাম না থাকলেও এলাকার মধ্যে সর্বাধিক নম্বর ও উচ্চমাধ্যমিকে জেলার সেরার তালিকায় ছিল দিয়া দত্তের নাম। এর জন্য সেসময় তাঁকে বিভিন্ন সংবর্ধনাও দেওয়া হয়।

ছোট থেকে মেধাবী, স্কুলের ফার্স্ট গার্ল যদিও নিজের নম্বর ও ব়্যাঙ্ক নিয়ে খুশি নন। সিভিল সার্ভিসই ছিল দিয়ার ধ্যানজ্ঞান। UPSC-এর প্রস্তুতির জন্য রীতিমতো ঘর বন্ধ করে পড়াশোনা করেছেন তিনি। ভবিষ্যতে মেয়েদের উন্নয়নের জন্য কাজ করতে চান দিয়া। কঠোর পরিশ্রমের পর পরীক্ষায় সাফল্য পাওয়ার জন্য খুশি হলেও নম্বর নিয়ে সন্তুষ্ট নন দিয়া। তিনি আরও ভালো ফলের আশা করেছিলেন। 

এই তালিকায় রয়েছেন বাংলার আরও সাত পরীক্ষার্থী। রাজ্য সরকারের উদ্যোগে চালু হওয়া ইউপিএসসি ট্রেনিং সেন্টার থেকে তাঁরা প্রশিক্ষণ নিয়েছিলেন। রাজ্য সরকারের পরিচালনায় গড়ে ওঠা সত্যেন্দ্রনাথ ঠাকুর সিভিল সার্ভিস স্টাডি সেন্টার থেকে ২০২২ এ মোট ১৫ জন পরীক্ষার্থী পৌঁছেছিলেন ইউপিএসসির (UPSC) অন্তিম ধাপ পার্সোনালিটি টেস্টে। সেখান থেকে মোট ৭ জন পরীক্ষার্থী সফল হয়েছেন।

ক্রমতালিকা অনুযায়ী চৈতন্য ক্ষেমানি, ঈশান সিনহা, ঋষভ সিং, আকাঙ্খা ঝা, মহম্মদ বুরহান জামান, প্রিয়াঙ্কা মন্ডল এবং সৌরভ দাস রয়েছেন এই তালিকায়। প্রসঙ্গত, রাজ্য সরকার পরিচালিত এই স্টাডি সেন্টারে ইউপিএসসির প্রশিক্ষণের খরচ অন্যান্য বেসরকারি সংস্থার তুলনায় যত্‍সামান্য।

close