১ লাখ ৭০ হাজার ৪৬১ শূন্যপদে শিক্ষক নিয়োগ, বয়সে ১০ বছরে ছাড় দিল পড়শি এই রাজ্য

শিক্ষক পদে চাকরির অপেক্ষায় থাকা যুবকদের জন্য সুখবর। বিহার পাবলিক সার্ভিস কমিশন (বিপিএসসি) প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ১ লাখ ৭০ হাজার ৪৬১ জন শিক

শিক্ষক নিয়োগ
প্রতীকী চিত্র

নিউজ ডেস্ক: বিহারে শিক্ষক পদে চাকরির অপেক্ষায় থাকা যুবকদের জন্য সুখবর।  বিহার পাবলিক সার্ভিস কমিশন (বিপিএসসি) প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ১ লাখ ৭০ হাজার ৪৬১ জন শিক্ষক নিয়োগের জন্য পরীক্ষার সম্ভাব্য তারিখ ঘোষণা করেছে।  এই পরীক্ষাগুলি 19, 20, 26 এবং 27 আগস্ট অনুষ্ঠিত হবে।  এ মাসে শূন্যপদের সংখ্যাও জানিয়ে দেওয়া হবে। বিহার পাবলিক সার্ভিস কমিশন বিজ্ঞপ্তির একটি খসড়া শিক্ষা দফতরে পাঠিয়েছে, যাতে কোনও ত্রুটি বা ভুল না থাকে।

এছাড়াও, শিক্ষক নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্যতা পরীক্ষায় উত্তীর্ণ প্রশিক্ষিত প্রার্থীদের বয়সসীমাতে 10 বছরের শিথিলতাও দেওয়া হবে।  পঞ্চায়েতি রাজ এবং পৌর সংস্থার অধীনে কর্মরত শিক্ষকদের সর্বোচ্চ বয়সসীমা শিথিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  বৃহস্পতিবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা বিভাগ।

কিভাবে বয়স গণনা হবে

বয়স গণনা করা হবে নিয়োগ বছরের 1 আগস্ট থেকে। মাধ্যমিক শিক্ষক যোগ্যতা পরীক্ষা (STET) 2019 সালে বিহার স্কুল পরীক্ষা বোর্ড দ্বারা পরিচালিত হয়েছিল।  এতে, 1 আগস্ট, 2019 বিবেচনা করে বয়স গণনা করা হয়েছিল।  এই পরীক্ষায় অংশগ্রহণকারী প্রার্থীদের বয়স দশ বছর ছাড় দেওয়া হবে।  এর ভিত্তি 1 আগস্ট, 2019 এ বিবেচনা করা হয়েছে।

শিক্ষা অধিদফতরের জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নতুন নিয়ম কার্যকর হওয়ার পর প্রার্থীরা বয়সসীমা ১০ বছর ছাড় পাবেন।  চলতি বছরের নভেম্বরের শেষের দিকে এর ফল প্রকাশ করা হবে।  বছরের শেষ নাগাদ নির্বাচিত প্রার্থীদের নিয়োগপত্রও দেওয়া হবে।

CommentTutupHere
close