Kode Iklan atau kode lainnya

কেন নতুন সংসদ ভবনের উদ্বোধনে ডাকা হয়নি রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে? কারণ সামনে আনলেন বিকাশরঞ্জন ভট্টাচার্য

 বিকাশরঞ্জন ভট্টাচার্য

নিউজ ডেস্ক: ভারতে নতুন সংসদ ভবনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে ডাকা হয়নি রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে। রবিবার শুরুতেই মহাত্মা গান্ধীর মূর্তিতে শ্রদ্ধাজ্ঞাপন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিনসকাল সাড়ে ৭টায় যজ্ঞ ও পুজো করে অনুষ্ঠানের সূচনা হয়। পুজোয় অংশ নেন প্রধানমন্ত্রী ও লোকসভার স্পিকার ওম বিড়লা। এরপর সোনার রাজদণ্ড সেঙ্গলকে সাষ্টাঙ্গে প্রণাম করেন মোদি। নতুন সংসদ ভবনে স্পিকারের আসনের পাশে এই সেঙ্গল স্থাপন করেন তিনি। 

এতকিছুর পরেও রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে আমন্ত্রণ না জানানো নিয়ে বিতর্ক দেখা দিয়েছে। দেশের ২০টির মতো বিরোধী দল উদ্বোধনী অনুষ্ঠান বয়কট করেছে। তারা এটিকে গণতন্ত্রের অপমান হিসাবে দেখছে। কংগ্রেসের সাধারণ সম্পাদক ইনচার্জ কমিউনিকেশনস জয়রাম রমেশ তার সর্বশেষ টুইটার পোস্টে প্রধানমন্ত্রী মোদিকে 'আত্মমগ্ন স্বৈরাচারী প্রধানমন্ত্রী যিনি সংসদীয় পদ্ধতিকে ঘৃণা করেন' বলে অভিহিত করেছেন এবং রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে নতুন সংসদের উদ্বোধন করতে না দেওয়ার জন্য ফের গেরুয়া শিবিরকে আক্রমণ করেছেন।

এই নিয়ে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন বামনেতা তথা সিনিয়র আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য। একটি ফেসবুক পোস্টে বিকাশবাবু লিখেছেন,   “নূতন সংসদ ভবন উদ্বোধনে ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে না ডাকার কারণ বোঝা গেল। একজন দলিত মানুষকে তথাকথিত উচ্চবর্ণের ব্রাহ্মণরা মেনে নিতে পারেন না। দ্রৌপদী মুর্মু উপস্থিত থাকলে মোদীর মনুবাদী উপচার সম্পন্ন হতে পারবে না। অতএব দলিত বর্জন। হতে পার রাষ্ট্রপতি, তবু দলিত, অচ্ছ্যুৎ। স্বাধীনতা সংগ্রামের সমস্ত শহীদদের অপমান এই উদ্বোধনী অনুষ্ঠান। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মর উচিৎ পদত্যাগ করে ব্রাহ্মণ্যবাদী অপাচারের বিরুদ্ধে প্রতিবাদ করে সংবিধানের মর্যাদা রক্ষা করা।”

এআইসিসির সাধারণ সম্পাদক, সংস্থা, কে সি ভেনুগোপালও টুইট করেছেন, "নতুন সংসদ ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে, তৎকালীন মাননীয় রাষ্ট্রপতি শ্রী রামনাথ কোবিন্দকে অনুষ্ঠান থেকে দূরে রাখা হয়েছিল। এবার উদ্বোধনে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু কে দূরে রাখা হল। এটি আসলে আরএসএসের উচ্চ বর্ণ মানসিকতা, যার কারণে অন্যরা প্রাপ্য সম্মান থেকে বঞ্চিত হয়। এইভাবে ইচ্ছাকৃত বাদ দেওয়া দেখায় যে প্রধানমন্ত্রী মোদি কেবল তাদের নির্বাচনী রাজনীতির জন্য টোকেন হিসাবে ব্যবহার করবেন, কিন্তু তাদের প্রাপ্য সম্মান দেন না।” 

close