Kode Iklan atau kode lainnya

SSC: ‘চাকরি প্রার্থীদের অপেক্ষার শেষ হবে, সব জট কাটতে চলেছে’, নিয়োগ নিয়ে মুখ খুললেন এসএসসির চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার

 

নিউজ ডেস্ক: অবশেষে নিয়োগ জট কাটছে। উচ্চ প্রাথমিকের হলফনামা কলকাতা হাইকোর্টে জমা করতে চলেছে স্কুল সার্ভিস কমিশন। আগামী শুক্রবার, ২৪শে মার্চ উচ্চ প্রথামিকের  হলফনামা কলকাতা হাইকোর্টে জমা করতে চলেছে কমিশন। উচ্চ প্রাথমিকের নিয়োগের জন্য মেধাতালিকা তৈরি। কলকাতা হাইকোর্টের সবুজ সংকেত পেলেই আপার প্রাইমারির স্কুল কাউন্সিলিং শুরু করবে এসএসসি। 

দীর্ঘ এত বছর ধরে নিয়োগ প্রক্রিয়া ঝুলে রয়েছে। অধৈর্য হয়ে পড়ছেন চাকরি প্রার্থীরা। তবে এবার অভয় দিলেন খোদ এসএসসির চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার।  কমিশনের চেয়ারম্যান বলেন, “চাকরিপ্রার্থীরা অধৈর্য হচ্ছেন। তাঁদের অধৈর্য হওয়া অসঙ্গত নয়। তবে এ বার তাঁদের অপেক্ষার শেষ হবে।” SSC-র চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার সাংবাদিক বৈঠক করে জানালেন, খুব সম্ভবত আগামী ২৪শে মার্চ উচ্চ প্রাথমিক নিয়োগ নিয়ে হলফনামা জমা করা হবে আদালতে।

কেন এত দেরি হচ্ছে? এই নিয়ে তিনি বলেন, ‘‘গত ১৫ নভেম্বরের মধ্যে আমাদের আদালতে যাওয়ার কথা ছিল। কিন্তু ৪ নভেম্বর সমস্ত ইন্টারভিউ শেষ হয়। দ্বিতীয় দফায় ১৪৫২ জনের ইন্টারভিউ নেওয়া হয়। আদালতের নির্দেশমতোই সমস্ত কাজ সম্পন্ন হয়েছে। প্রত্যেক চাকরিপ্রার্থীর প্রাপ্ত নম্বর খতিয়ে দেখার কারণে সময় বেশি লেগেছে। আদালত হলফনামার পাশাপাশি মেধাতালিকা দেখতে চাইলে, তা-ও দেওয়া হবে।”

এসএসসির চেয়ারম্যান আরও জানিয়েছেন, “কলকাতা হাই কোর্টের পরবর্তী নির্দেশের জন্য অপেক্ষা করছি। উচ্চ প্রাথমিকে মোট ১৪৩৩৯টি শূন্যপদ পূরণের জন্য সংশ্লিষ্ট দফতরের কাছেও প্রয়োজনীয় অনুমতি নেওয়া হয়েছে। সব জট কাটতে চলেছে। নিয়োগ দুর্নীতি নিয়ে চর্চা এবং জল্পনাকল্পনার আবহে সাবধানতা অবলম্বন করার জন্যই এতটা সময় লাগল। সব কিছু ঠিক ভাবে চললে চলতি সপ্তাহেই হাই কোর্টে হলফনামা পেশ করতে চলেছে কমিশন। হলফনামায় মেধাতালিকা থেকে বিলম্বের কারণ, সব কিছুরই উল্লেখ থাকবে।”

২০১৪ সালের ৩০ জানুয়ারি আপার প্রাইমারিতে নিয়োগের জন্য অফলাইনে বিজ্ঞপ্তি দেয় স্কুল সার্ভিস কমিশন। সেই বিজ্ঞপ্তির ভিত্তিতে পরীক্ষা হয় ২০১৫ সালের ১৬ অগস্ট। ১৪ হাজার ৩৩৯টি শূন্যপদের জন্য পরীক্ষা হয়েছিল। এর পর ফল প্রকাশ হয় এবং ইন্টারভিউ হয়েছে চাকরিপ্রার্থীদের। মেধাতালিকা প্রকাশ করে এসএসসি। তবে তাঁতে নিয়োগ দুর্নীতির অভিযোগ তুলে মামলা করা হয় কলকাতা হাইকোর্টে। আদালতের নির্দেশে সেই মেধাতালিকা বাতিল করা হয়।

এরপর মেধাতালিকা প্রকাশের দাবিতে আদালতের দ্বারস্থ হয়েছিলেন চাকরিপ্রার্থীরা। ২০২২ সালের ৩০ সেপ্টেম্বর কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চে আপার প্রাইমারির নিয়োগের জন্য মেধাতালিকা প্রকাশের নির্দেশ দেয়। নভেম্বর মাসে দ্বিতীয় সপ্তাহের মধ্যে মেধাতালিকা আদালতে জমা করতে হবে। এমনই নির্দেশ দিয়েছিল আদালত। কিন্তু অভিযোগ, ওই সময়সীমার মধ্যে মেধাতালিকা জমা দেয়নি এসএসসি। ২০২২ সালের ২৭ ডিসেম্বর ফের মামলা করেন চাকরিপ্রার্থীরা। তাতেও কাজ হয়নি বলে অভিযোগ। মেধাতালিকা প্রকাশের দাবিতেই বুধবার এসএসসি ভবন অভিযানে নামেন চাকরিপ্রার্থীরা।

close