Kode Iklan atau kode lainnya

শিক্ষক নিয়োগে বাতিল হচ্ছে অ্যাকাডেমিক স্কোর, নতুন নিয়োগ নিয়ে কী বললেন SSC-র চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার?

শিক্ষক নিয়োগের নিয়ম বদল

নিউজ ডেস্ক: রাজ্যে শিক্ষক নিয়োগের নিয়ম বদল হচ্ছে। শিক্ষক নিয়োগের নিয়ম বদল করতে চলেছে স্কুল সার্ভিস কমিশন। অ্যাকাডেমিক স্কোর বাতিল করার পাশাপাশি কাউন্সেলিং ফেরাতে চায় কমিশন। নবম-দশমে শিক্ষক নিয়োগের নিয়মে বদল আনতে চায় এসএসসি।

সম্প্রতি শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছিলেন, দুর্নীতি বন্ধে নবম-দশম এবং একাদশ-দ্বাদশে শিক্ষক নিয়োগ বিধিতে বদল আনা হবে। এসএসসির চেয়ারম্যান জানিয়েছেন, আপাতত নবম-দশমে বদল হবে। 

বুধবার এসএসসির চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার বলেন, ‘‘এসএসসির তরফে অ্যাকাডেমিক স্কোর তুলে দেওয়ার জন্য রাজ্যের শিক্ষা দফতরের কাছে সুপারিশ করা হয়েছে। আসলে যিনি ১০ বছর আগে পাশ করেছেন তাঁর সঙ্গে বর্তমানে যিনি স্নাতক বা স্নাতকোত্তর স্তরের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন, তাঁর প্রাপ্ত নম্বরের তফাত অনেকটাই হয়ে যায়। তা ছাড়া বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে নম্বর দেওয়ার ‘প্রবণতায়’ তারতম্য রয়েছে। ফলে প্রতিযোগিতায় সমতা বজায় রাখার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

সিদ্ধার্থ মজুমদার আরও বলেন, ‘‘নতুন পদ্ধতিতে নিয়োগ করার মধ্যে নির্বাচন প্রক্রিয়ায় সামঞ্জস্য থাকবে। যোগ্যতা যাচাইয়ের জন্য আমরা ওএমআর শিটে পরীক্ষা নেওয়ার পক্ষপাতী। ওএমআর শিটে পরীক্ষা নিলে মামলা এবং আরটিআই আবেদন কম হয়। কারণ, পরীক্ষার্থীরা ওএমআর শিটের প্রতিলিপি বাড়িতে নিয়ে গিয়ে তাঁর পরীক্ষার সম্ভাব্য ফলের মূল্যায়ন করতে পারেন। ২০১৯-২০ সালে নিয়োগ পরীক্ষায় কাউন্সেলিং উঠে গেলেও তা ফেরত আনার সুপারিশ করা হয়েছে।”

নবম-দশমের শিক্ষক নিয়োগের নিয়ম বদলের জন্য শিক্ষা দফতরের কাছে সুপারিশ করেছে এসএসসি। এর পর সংশ্লিষ্ট দফতরগুলি ঘুরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্ত্রিসভায় যাবে এই সুপারিশ। মন্ত্রিসভার বৈঠকে ছাড়পত্র পেলে গেজেট আকারে প্রকাশ করা হবে শিক্ষক নিয়োগ সংক্রান্ত নয়া বিধি।

close