Kode Iklan atau kode lainnya

SSC: শিক্ষক নিয়োগ বিধিতে আসছে বদল, ১০ বছরের জন্য ওএমআর শিট সংরক্ষণ রাখবে কমিশন

১০ বছরের জন্য ওএমআর শিট সংরক্ষণ

নিউজ ডেস্ক: একের পর এক নজিরবিহীন নিয়োগ দুর্নীতি কাণ্ডে জড়িয়ে পড়ে প্রবল সমালোচনার মুখে স্কুল সার্ভিস কমিশন। প্রায় প্রতিদিনই আদালতের প্রশ্নের মুখে পড়তে হচ্ছে কমিশনকে। এই অবস্থায় স্কুল সার্ভিস কমিশনের মাধ্যমে নিয়োগের বিধিতে বড়সড় বদল আনা হচ্ছে। SSC-র নিয়োগ বিধিতে স্পষ্ট করে লেখা থাকছে ওএমআর সিট সংরক্ষণ করে রাখতে হবে। ১০ বছরের জন্য ওএমআর শিট সংরক্ষণ রাখা হবে। সাম্প্রতিক সময় নিয়োগ দুর্নীতির তদন্তের কাণ্ডে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলি বারবার ওএমআর শিটের ভূমিকা নিয়েই প্রশ্ন তুলেছে। এর ফলে কমিশনের এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে।

বৃহস্পতিবার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানান, "স্কুল সার্ভিস কমিশন একাধিক বিধি তৈরি করার প্রস্তাব দিয়েছিল। ইতিমধ্যেই সেগুলি ছাড়পত্র দেওয়া হয়েছে। ১০ বছর ধরে সংরক্ষণ করে রাখা থাকবে সংশ্লিষ্ট পরীক্ষার ওএমআর শিট। পাশাপাশি স্কুল সার্ভিস কমিশন এবার প্রত্যেক চাকরিপ্রার্থীদের ইন্টারভিউ প্রক্রিয়া লাইভ ভিডিও করতে চায়। খুব শীঘ্রই আমরা রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এই বিধি গুলি প্রস্তাব আকারে পেশ করব।"

প্রাথমিক শিক্ষক নিয়োগের পাশাপাশি স্কুল সার্ভিস কমিশন মারফত রাজ্য সরকার উচ্চ মাধ্যমিক ও মাধ্যমিক স্তরে ও নয়া শিক্ষক নিয়োগের পথে হাঁটছে বলেও দাবি করে শিক্ষামন্ত্রী  ব্রাত্য বসু বলেন, "SSC-র মাধ্যমে খুব শীঘ্রই প্রধান শিক্ষক নিয়োগ আমরা করতে চলেছি। রাজ্য মন্ত্রিসভার বৈঠকে চূড়ান্ত অনুমোদনের জন্য আমাদের তরফে দেওয়া হচ্ছে প্রস্তাব। আশা করছি সব নিয়োগ জট শীঘ্রই কেটে যাবে।"

close