Kode Iklan atau kode lainnya

নবম-দ্বাদশের শিক্ষক নিয়োগে অ্যাকাডেমিক স্কোরে পরিবর্তন, প্রধান শিক্ষক নিয়োগেও মুখ খুললেন SSC-র চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার

 ব্রাত্য বসু সিদ্ধার্থ মজুমদার

নিউজ ডেস্ক: দীর্ঘদিন রাজ্যে শিক্ষক নিয়োগ নেই। ফলে একদিকে যেমন শিক্ষক সমস্যায় ভুগছে স্কুলগুলো, অন্যদিকে চাকরির পরীক্ষায় বসতে না পেরে ক্রমেই হতাশার দিকে চলেছেন প্রশিক্ষণ নেওয়া চাকরি প্রার্থীরা। এই অবস্থায় নিয়োগের পথে হাঁটতে চলেছে রাজ্য সরকার। 

এর আগে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছিলেন প্রথমেই প্রধান শিক্ষকপদে নিয়োগ করা হবে। তারপর অন্যান্যগুলোরও নিয়োগ হবে। এবারে প্রধান শিক্ষকপদে সংরক্ষণ নীতি মেনে নিয়োগ করা হবে। এতদিন পরিচালন সমিতিই স্কুলের প্রধান শিক্ষক-শিক্ষিকা নির্বাচন করত। তখন ওই পদে নিয়োগের ক্ষেত্রে তাই সংরক্ষণের কোনও প্রশ্ন ছিল না। এ বার থেকে অবশ্য স্কুলের প্রধান শিক্ষক-শিক্ষিকা নিয়োগের ক্ষেত্রে সংরক্ষণ নীতি মেনে চলা হবে বলে সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। 

এই নিয়ে এসএসসি বা স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার সোমবার জানান, আগে প্রধান শিক্ষক-শিক্ষিকার ক্ষেত্রে নিয়োগকর্তা ছিল স্কুলের ম্যানেজিং কমিটি বা পরিচালন সমিতি। এখন স্কুলপ্রধানের নিয়োগকর্তা মধ্যশিক্ষা পর্ষদ। স্কুলের ম্যানেজিং কমিটি আগে ‘সিঙ্গল ক্যাডার পোস্ট' হিসেবে প্রধান শিক্ষক-শিক্ষিকা নিয়োগ নিয়োগ করত। সিঙ্গল ক্যাডার পোস্টে সংরক্ষণ ছিল না। কিন্তু এ বার থেকে ওই পদে সার্বিক নিয়োগের ব্যবস্থা হয়েছে, তাই সংরক্ষণের নীতি মানতে হবে। 

সিদ্ধার্থবাবু আরও জানান, নবম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষক-শিক্ষিকা নিয়োগের ক্ষেত্রে আগে পরীক্ষার নম্বরের পার্থক্যের জন্য অ্যাকাডেমিক স্কোর হেরফের করত। এখন সংশ্লিষ্ট চাকরিপ্রার্থী কোন স্তর পর্যন্ত পাশ করেছেন, নিয়োগের সময় তার উপরেই নম্বর দেওয়া হবে। কোন পরীক্ষায় কে কত নম্বর পেয়েছেন, তার ভিত্তিতে নম্বর দেওয়া হবে না।

close