Kode Iklan atau kode lainnya

আমরা স্বচ্ছতার জন্য সব করছি, দেশের কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষায় এই সুযোগ দেওয়া হয়না: গৌতম পাল

 গৌতম পাল

নিউজ ডেস্ক: ভালো খবর 2022 প্রাইমারি TET পরীক্ষার্থীদের জন্য। প্রাথমিকে টেটে যারা অল্প কয়েক নাম্বারের জন্য পাশ করতে পারেননি তাদের জন্য দারুন খবর। post publication scrutiny এবং post Publication re-evaluation এর সুবিধা দিয়েছিল প্রাথমিক শিক্ষা পর্ষদ। দ্রুতই এর ফল প্রকাশ করা হবে। প্রাথমিক টেট-এ স্ক্রুটিনির জন্য জমা পড়েছে প্রায় ৩৬০০টি আবেদনপত্র। শনিবার একথা জানিয়েছেন প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল।

৩৬০০এরও বেশি আবেদনকারী প্রার্থীদের ওয়েমার শিট পুনঃমূল্যায়ন করা হবে। চলতি মাসের শেষেই তাদের ফলাফল প্রকাশ করবে পর্ষদ। টেটের ফল প্রকাশের পরপর উত্তীর্ণ প্রার্থীদের জন্য রিভিউ ও স্কুটিনির সুযোগ দিয়েছিল পর্ষদ। আবেদনকারী সব প্রার্থীদেরই ওএমআর শিট ফের চেকিং এর সিদ্ধান্ত নিয়েছে পর্ষদ। 

১১ ডিসেম্বর হওয়া প্রাথমিকের টেট-এ পাশ করেছিলেন দেড় লক্ষেরও বেশি প্রার্থী। এবারই টেট-এর ওএমআর শিটের প্রতিলিপি প্রথমবারের জন্য দেওয়া হয় প্রার্থীদের। শুধু তাই নয়, রাজ্য জয়েন্ট পরীক্ষার ধাঁচে আদর্শ উত্তরমালা প্রকাশ করে প্রার্থীদের তা মিলিয়ে দেখার সুযোগ দেয় পর্ষদ। উত্তরমালা নিয়ে কিছু আপত্তি থাকলেও তা নিয়ে অভিযোগ জানানোর সুযোগ ছিল। এর পরেও কারও অভিযোগ থাকলে ১০০০ টাকার বিনিময়ে ওএমআর শিট পুনর্মূল্যায়নের আবেদন করার সুযোগ দেওয়া হয়েছিল। 

এই নিয়ে প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল বলেন, "দেশের কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষায় ফলপ্রকাশের পরে ওএমআর শিট মূল্যায়নের সুযোগ দেওয়া হয় না। আমরা স্বচ্ছতার জন্য তা দিয়েছি। দামি কম্পিউটার এবং অন্যান্য যন্ত্রপাতিতে ওএমআর শিটগুলিকে ফেলে পুনর্মূল্যায়ন করতে হয়। তাই সেই খরচ রয়েছে।"

এর আগে বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, প্রত্যেক প্রার্থী, যারা 11.12.2022 তারিখে বোর্ড কর্তৃক পরিচালিত শিক্ষক যোগ্যতা পরীক্ষা-2022 (TET-2022)  দিয়েছেন, তারা পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে (www.wbbpe.org/ https://wbbprimaryeducation.org), PPS (পোস্ট পাবলিকেশন স্ক্রুটিনি) এবং/অথবা PPR (অপটিক্যাল মার্ক রিকগনিশন সিস্টেমের মাধ্যমে প্রকাশনা পুনঃমূল্যায়ন) এর সুবিধা নিতে পারেন।

উপরে নির্দেশিত PPS এবং/অথবা PPR সুবিধাগুলির জন্য অনলাইন পোর্টাল খোলা থাকবে 03/03/2023 বিকাল 05:00 PM থেকে 10/03/2023 রাত 11:59টা পর্যন্ত। এর জন্য অনলাইনে ₹1,000 টাকা ফি প্রদান করতে হবে। শুধুমাত্র ডেবিট/ক্রেডিট কার্ডের মাধ্যমে ফি প্রদান করতে বলা হয়েছিল।

এই মূল্যায়ন প্রক্রিয়ায় সর্বোচ্চ সম্ভাব্য স্বচ্ছতা বজায় রাখার জন্য বোর্ড একটি পরীক্ষক সংস্থা হিসাবে, অংশগ্রহণকারী প্রার্থীদের এই ধরনের সুবিধা দিয়েছে। আবেদনের প্রক্রিয়া আগেই শেষ হয়েছিল, এবার দ্রুত ফল প্রকাশ করতে চাই প্রাথমিক শিক্ষা পর্ষদ।

close