Kode Iklan atau kode lainnya

প্রাথমিকের টেট পাশ প্রার্থীদের সার্টিফিকেট সংক্রান্ত গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি দিল প্রাথমিক শিক্ষা পর্ষদ

 টেট সার্টিফিকেট

নিউজ ডেস্ক: এবার টেট পাশ প্রার্থীদের জন্য গুরুত্বপূর্ণ নোটিশ দিল প্রথমিক শিক্ষা পর্ষদ। ২০১৪ সালের টেট পাশ প্রার্থীদের সার্টিফিকেট দেওয়া হবে আগেই জানিয়ে দিয়েছিল পর্ষদ। এই নিয়ে আবেদন বেশ কয়েক মাস আগেই শুরু হয়েছিল। বেশ কয়েকবার আবেদনের সময়সীমা বৃদ্ধি করা হয়। এবার এই আবেদনের প্রক্রিয়া শেষ হচ্ছে। যারা এখনও পর্যন্ত টেট সার্টিফিকেট পাওয়ার জন্য আবেদন করেননি তাদের শেষ সুযোগ, ১৬/০৩/২০২৩ তারিখের মধ্যে আবেদন করতে হবে। তার পর বন্ধ হয়ে যাবে আবেদন প্রক্রিয়া।

২০১৪ এবং ২০১৭ জোড়া টেটের কোনও প্রার্থীই মার্কশিট বা শংসাপত্র পাননি। এই নিয়ে আদালতে মামলা করা হয়েছিল। 

আট বছর আগে পাশ করেছেন টেট পরীক্ষা। কিন্তু প্রাথমিকে শিক্ষক নিয়োগের যোগ্যতা নির্ধারক সেই পরীক্ষার শংসাপত্র আজও মেলেনি! বস্তুত, ২০১৪ এবং ২০১৭ সালের টেট দিয়ে পাশ করা কোনও প্রার্থীই এখনও পর্যন্ত মার্কশিট বা শংসাপত্র পাননি। এই নিয়ে আদালতেও লড়াই চলছে দীর্ঘ কালের। আদালত আগেই টেট সার্টিফিকেট দেওয়ার নির্দেশ দিয়েছে। কিন্তু প্রাথমিক শিক্ষা পর্ষদ টালবাহানা করে চলেছে বলে অভিযোগ ওঠে। 

শেষ পর্যন্ত পর্ষদের কৌঁসুলি কলকাতা হাই কোর্টে জানান, সংশ্লিষ্ট আধিকারিকের কাছ থেকে ওই তথ্য পাওয়া যায়নি। এই জবাব শুনে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় ২০১৪ সালের টেট পরীক্ষার্থীদের শংসাপত্র দেওয়ার জন্য নির্দেশ দেন। 

প্রশ্ন উটছিল, কেউ টেট যদি পাশ করে থাকেন, তা হলে শংসাপত্র দিতে এত টালবাহানা কেন? এখানেই অনেকের সন্দেহ, নিয়োগ দুর্নীতির শিকড় কি তা হলে টেটেই নিহিত রয়েছে? শংসাপত্র বেরোলেই কি ঝুলি থেকে বেড়াল পুরো বেরিয়ে পড়বে?

চাকরিপ্রার্থীদের অনেকেরই বক্তব্য, প্রাথমিক শিক্ষা পর্ষদ গোড়া থেকেই শংসাপত্র দেওয়ার ক্ষেত্রে যে-ধরনের মনোভাব দেখিয়েছে এবং শংসাপত্র দেওয়ার বিরুদ্ধে যে-ভাবে সক্রিয় ছিল, তাতে সন্দেহ হয়েছিল আগেই। ক্রমাগত সেই সন্দেহ জোরালো হচ্ছে। 

close