Kode Iklan atau kode lainnya

রাজ্যে শিক্ষক নিয়োগে অনিয়ম নিয়ে নতুন এফআইআর দায়ের করল সিবিআই

সিবিআই শিক্ষক নিয়োগ

নিউজ ডেস্ক: কেন্দ্রীয় তদন্ত ব্যুরো (সিবিআই) 2020 সালে পশ্চিমবঙ্গের প্রাথমিক বিদ্যালয়গুলির জন্য সহকারী শিক্ষক নিয়োগে অনিয়মের অভিযোগে একটি নতুন এফআইআর নথিভুক্ত করেছে। নিয়োগ দুর্নীতির অভিযোগের তদন্ত করার নির্দেশ দিয়ে কলকাতা হাইকোর্টের আদেশে অজ্ঞাতপরিচয় ব্যক্তিদের বিরুদ্ধে এফআইআর নথিভুক্ত করা হয়েছে।

এই মামলাটি 23 নভেম্বর, 2020-র পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা বোর্ড (WBBPE) দ্বারা 16,500 প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রক্রিয়ায় অনিয়মের সাথে সম্পর্কিত। WBBPE চাকরি প্রার্থীদের সাক্ষাত্কার এবং যোগ্যতা পরীক্ষা পরিচালনা করে এবং 15 ফেব্রুয়ারি, 2021-এ প্রথম মেধা তালিকা প্রকাশ করে।

FIR-এ বলা হয়েছে, "অভিযোগ উঠছে, পশ্চিমবঙ্গের প্রাথমিক শিক্ষা বোর্ড পশ্চিমবঙ্গের প্রাথমিক বিদ্যালয়গুলির জন্য সহকারী শিক্ষক নিয়োগের ক্ষেত্রে সন্দেহজনক এবং দুর্নীতি অবলম্বন করেছে। আবেদনকারীদের অন্ধকারে রাখার পাশাপাশি সফল প্রার্থীদের সম্পূর্ণ মেধা তালিকা প্রকাশ করেনি।” 

FIR-এ আরও বলা হয়েছে, "এটিও অভিযোগ করা হয়েছে যে একটি অপরাধমূলক ষড়যন্ত্রের অংশ হিসাবে, পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা বোর্ডের অজানা আধিকারিকরা বিশেষ প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতার উপর নির্ধারিত মোট নম্বরের চেয়ে বেশি নম্বর প্রদান করে অযাচিত সুবিধা দেওয়া হয়েছে।” 

গত বছরের অক্টোবরে, ইডি তৃণমূল কংগ্রেসের বিধায়ক, এবং WBBPE-এর প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যকে পশ্চিমবঙ্গে শিক্ষক নিয়োগ কেলেঙ্কারির অভিযোগে গ্রেপ্তার করেছিল। তাঁর বিরুদ্ধে অর্থ তছরূপের অভিযোগের পাশাপাশি তদন্তের অসহযোগিতার অভিযোগ আনা হয়। পশ্চিমবঙ্গে শিক্ষক নিয়োগ কেলেঙ্কারি সংক্রান্ত মামলাগুলি পর্যবেক্ষণ করছে কলকাতা হাইকোর্ট।

close