Kode Iklan atau kode lainnya

নজিরবিহীন নিয়োগ দুর্নীতি! ৩ থেকে শুরু করে ২০ লক্ষ টাকা পর্যন্ত রেটে চাকরি বিক্রি, কোন কোন পুরসভায়?

চাকরি নেই

নিউজ ডেস্ক: শুরু হয়েছিল স্কুল সার্ভিস কমিশনের নিয়োগ দুর্নীতি দিয়ে। সেটাই যে এখানে পৌঁছে যাবে তা কেউ হয়তো ধারণাই করতে পারেনি।  এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের তদন্তে এবার সামনে এল পুরদপ্তরে চুক্তিভিত্তিক নিয়োগ পর্বেও দুর্নীতির গুচ্ছ অভিযোগ। শান্তনু বন্দ্যোপাধ্যায় ঘনিষ্ঠ প্রোমোটার অয়ন শীলকে গ্রেপ্তার করার পর থেকেই একের পর এক বিস্ফোরক তথ্য সামনে আসছে। 

আদালতে জমা দেওয়া ‘পঞ্চনামা’য় ইডি দাবি করেছে, রাজ্যের ৭০টি পুরসভায় চুক্তিভিত্তিক প্রায় পাঁচ হাজার পদে নিয়োগে এই দুর্নীতি হয়েছে। সংখ্যাটা আরও বাড়বে বলেই ইঙ্গিত তদন্তকারীদের। কলকাতা লাগোয়া দমদমের তিনটি এবং বরানগর, কামারহাটি, পানিহাটি, খড়দহ, ভাটপাড়া, হালিশহর, কাঁচড়াপাড়া, টাকি, ডায়মন্ডহারবার, নদীয়ার রানাঘাট সহ দক্ষিণবঙ্গের সিংহভাগ পুরসভায় এই নিয়োগ দুর্নীতি হয়েছে বলে আদালতে জানিয়েছে ইডি। 

আদালতে ইডির পেশ করা নথি অনুযায়ী, ৩ থেকে শুরু করে ২০ লক্ষ টাকা পর্যন্ত রেটে বিক্রি হয়েছে পুরসভার চাকরি। পিওন, মজদুর, ড্রাইভার, ক্লার্ক থেকে শুরু করে গ্রুপ-বি’র সহায়ক পদ পর্যন্ত বিভিন্ন স্তরে চাকরি বিক্রি করে ‘টাকা’ কোটি কোটি টাকা উপার্জন করা হয়েছে। 

একনজরে দেখেনিন অয়নের কাছ থেকে কী কী পাওয়া গেল-

১) ৪০০র কাছাকাছি অরিজিনাল OMR শিট।

২) ২০১৪ সালের টেট সম্পর্কিত তথ্য।

৩) ২০১২’র টেটের ওএমআর শিট

৪) পুরসভায় নিয়োগ পাওয়া ৫ হাজার জনের তালিকা।

৫) ৩২টি ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং তাতে প্রায় ১০০ কোটি টাকার লেনদেনের। 

৬)  অয়নের ঘর থেকে মিলেছে এই মহিলার নামে কেনা বিলাসবহুল গাড়ির রসিদ এবং বেশ কয়েকটি ডিপোজিট স্লিপও। 

৭) এছাড়াও উদ্ধার হয়েছে আরও কয়েকটি এসইউভি’র মানি রিসিপ্ট, ধনেখালি, কেএলসি, ভাঙড় থানা এলাকায় বেশ কয়েকটি জমি এবং দিল্লি এনসিআর এলাকায় কাকলি শীলের নামে কেনা সম্পত্তির নথি। 

৮) সহ করা চেকের পাতা, কয়েকটি ল্যাপটপ, কম্পিউটার, হার্ড ডিস্কও পেয়েছে ইডি।

close