Kode Iklan atau kode lainnya

‘রাজ্য সময়মতো….', DA নিয়ে রাজ্যের কর্মীদের আন্দোলনের মধ্যে বড় মন্তব্য করলেন ফিরহাদ হাকিম

বকেয়া মহার্ঘ ভাতার (DA)  দাবি
ফাইল চিত্র

নিউজ ডেস্ক: বকেয়া মহার্ঘ ভাতার (DA)  দাবিতে আন্দোলনে নেমেছেন রাজ্য সরকারি কর্মী এবং শিক্ষকদের বড় অংশই। এবার DA নিয়ে সরকারি কর্মীদের আন্দোলনের মধ্যে বড় মন্তব্য করলেন রাজ্যের মন্ত্রী তথা তৃণমূল নেতা ফিরহাদ হাকিম। বকেয়া ডিএয়ের (মহার্ঘ ভাতা বা ডিয়ারনেস অ্যালোওয়েন্স) দাবিতে শহিদ মিনারে অবস্থান কর্মসূচি চলছে রাজ্য সরকারি কর্মচারীদের। তারইমধ্যে মুখ খুললেন তিনি।

মহার্ঘ ভাতা (ডিএ) নিয়ে সরকারি কর্মচারীদের অবস্থানকে তেমন পাত্তা না দিয়ে ফিরহাদ হাকিম দাবি করলেন, ‘রাজ্যের সরকারি কর্মচারীরা অবস্থান কর্মসূচিতে সামিল হননি। স্রেফ সিপিআইএমের সমর্থকরা সেই কর্মসূচিতে যোগ দিয়েছেন। সরকারি কর্মচারীদের কেউ (অবস্থানে) বসেননি। সিপিআইএমের যাঁরা (সমর্থক), তাঁরা (অবস্থানে) বসেছেন। এটা নিয়ে সরকারের কিছু নেই। সরকার ঠিকমতো চলছে। সময়মতো কাজ করবে সরকার।' 

ফিরহাদের মন্তব্যে বিরোধিতা করেছেন সরকারি কর্মচারীরা। ফিরহাদের মন্তব্যের প্রেক্ষিতে শহিদ মিনারে আন্দোলনরত এক অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী দাবি করেন, ‘রাজ্যের মন্ত্রী যে বলেছেন আমরা সরকারি কর্মচারী নই, তাঁর কাছে কি কোনও প্রমাণ আছে? তাঁর কাছে কোনও রেকর্ড আছে।’

কেন্দ্র সরকার এবং দেশের বেশিরভাগ রাজ্য সমান ভাবে ডিএ দিয়ে গেলেও পশ্চিমবঙ্গে ডিএ-র কোনও ঘোষণা নেই। টানা দুই বছর ডিএ বিহীন ভাবে বছর পার করেছে রাজ্যের সরকারি কর্মীরা। এই নিয়ে মামলাও চলছে। এই মুহূর্তে ৩ শতাংশ ডিএ পাচ্ছেন রাজ্যের কর্মীরা। কলকাতা হাইকোর্ট বকেয়া ডিএ মিটিয়ে দিতে বললেও সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছে রাজ্য। ফলে ন্যায্য ডিএ এবং দুর্নীতিমুক্ত নিয়োগের দাবিতে আন্দোলনকারীদের ঢল নেমেছে কলকাতার রাজপথে।

বকেয়া মহার্ঘ ভাতা এবং কেন্দ্রীয় মহার্ঘ ভাতা প্রদানের দাবিতে শুক্রবার মিছিল করেন রাজ্য সরকারি কর্মচারী এবং অবসরপ্রাপ্ত কর্মচারীরা। প্রথমে সুবোধ মল্লিক স্কোয়ার থেকে শহিদ মিনার পর্যন্ত মিছিল করেন। তারপর শহিদ মিনারে অনির্দিষ্টকালের জন্য অবস্থান শুরু করেন। রাতভর অবস্থান করেছেন। আজও চলছে অবস্থান বিক্ষোভ। 

close