Kode Iklan atau kode lainnya

বকেয়া ডিএ প্রদান, লক্ষাধিক শূন্যপদে নিয়োগ সহ ১২ দফা দাবি নিয়ে বিক্ষোভ ও ডেপুটেশন STEA-র

বকেয়া ডিএ প্রদান, লক্ষাধিক শূন্যপদে নিয়োগ সহ ১২ দফা দাবি নিয়ে বিক্ষোভ ও ডেপুটেশন STEA-র

নিউজ ডেস্ক: লক্ষ লক্ষ শূন্যপদে শিক্ষক নিয়োগ না করে সার্ভিস প্লেসমেন্ট এর নামে জোরপূর্বক শিক্ষক-শিক্ষিকা বদলির প্রতিবাদে, কোর্টের রায় অনুযায়ী বকেয়া সহ কেন্দ্রীয় হারে DA প্রদান, DI অফিসের কাজের স্বচ্ছতা ও গতিশীলতা সহ বিভিন্ন দাবিতে আজ (২৩/৯/২২) "মাধ্যমিক শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতি(STEA)" DI অফিসে ডেপুটেশন দিল। 

সম্প্রতি ক্যানিং লাইনে একটি স্টেশনে স্কুলের শিক্ষকদের "সার্ভিস প্লেসমেন্ট" এর মাধ্যমে বদলি করায় ট্রেন অবরোধ হয়েছিল। আজ এই বদলির প্রতিবাদে আলিপুরে দক্ষিণ ২৪ পরগণা জেলা মাধ্যমিক বিদ্যালয় পরিদর্শক (DI) দপ্তরে বিক্ষোভ ও ডেপুটেশন দিল "মাধ্যমিক শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতি (STEA)"।

ডেপুটেশনের আগে জেলা শাসক ও DI অফিস চত্ত্বরে একটি প্রতিবাদ মিছিল ও বিক্ষোভ সভা করা হয়। ডিআই সুজিত কুমার মাইতি ও নবনিযুক্ত AI অমিত দাস সমস্ত বিষয়গুলো গুরুত্ব দিয়ে শোনেন এবং তাঁদের এক্তিয়ারভুক্ত বিষয়গুলি দ্রুত নিষ্পত্তি করার কথা জানান।

মাধ্যমিক শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির দক্ষিণ ২৪ পরগণা জেলা সম্পাদক অনিমেষ হালদার বলেন "যে শিক্ষক-শিক্ষিকাকে বদলি করা হচ্ছে তিনি বা সেই স্কুলের প্রধান শিক্ষকও কিছুই জানছেন না। মানা হচ্ছে না সার্ভিস রুল বা নির্দিষ্ট কোনো নিয়ম। ফলে এই অগণতান্ত্রিক এবং স্বৈরতান্ত্রিক বদলি নীতি অবিলম্বে প্রত্যাহার করার দাবি জানাচ্ছি। এছাড়া গত ৯জুন DI ডেপুটেশনে লস্ট ইনক্রিমেন্টাল এরিয়ার সহ বিভিন্ন বকেয়া এরিয়ার, নব নিযুক্ত শিক্ষকদের কনফারমেশন সহ বিভিন্ন বিষয়ে যে বিষয়গুলি আলোচনা হয়েছিল তা আবার স্মরণ করিয়ে দেওয়া হয়। বেশ কিছু বিষয়ে তাঁর এক্তিয়ার না থাকলেও ডিআই অফিস গত বিষয়গুলো তিনি দ্রুত নিষ্পত্তি করবেন বলে কথা দিয়েছেন। তবে দাবি গুলো পূরণ না হওয়া পর্যন্ত আমাদের ধারাবাহিক অন্দোলন চলবে।"

এদিনের বিক্ষোভ ডেপুটেশনে উপস্থিত ছিলেন জেলা সম্পাদক অনিমেষ হালদার, জেলা সহ সভাপতি সূর্যকান্ত হালদার, জেলা সহ সম্পাদক অমিত হালদার, কেন্দ্রীয় কমিটির সদস্য অতীন্দ্রনাথ হালদার, জেলা কমিটির সদস্য পার্থ সাহা, রাজকুমার নন্দ,  সুজিত নাইয়া, নীলকান্ত মন্ডল, প্রবীর গায়েন 

সহ বিভিন্ন নেতৃবৃন্দ। জেলার বিভিন্ন প্রান্ত থেকে সার্ভিস প্লেসমেন্ট বদলিতে ভুক্তভোগী শিক্ষক-শিক্ষিকাবৃন্দ ও সমিতির সদস্যগণ ডেপুটেশনে উপস্থিত ছিলেন।

আজ মূলত যে ১২ দফা দাবিতে ডেপুটেশন দেওয়া হয় তা হলো:-

১) "সার্ভিস প্লেসমেন্ট" এর নামে শিক্ষক হয়রানি বন্ধ করতে হবে। 

২) নিয়োগ দুর্নীতির সাথে যুক্ত সকল ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তি ও বঞ্চিত চাকরিপ্রার্থীদের অগ্রাধিকারের ভিত্তিতে, অবিলম্বে সকল শূন্যপদে স্থায়ী নিয়োগ করতে হবে।

৩) হাইকোর্টের রায়কে মান্যতা দিয়ে বকেয়া সহ সমস্ত DA প্রদান করতে হবে।

৪) লস্ট ইনক্রিমেন্টাল এরিয়ার সহ বিভিন্ন কারণে প্রাপ্য সমস্ত বকেয়া এরিয়ার প্রদান হবে।

৫) DI অফিসে "Online File tracking" চালু করতে হবে।

৬) অবিলম্বে TGT স্কেল ও CAS প্রদান করতে হবে। 

৭) শিক্ষক-শিক্ষাকর্মীদের জন্য স্বাস্থ্যবীমা-WBHS চালু করতে হবে

৮) লাইব্রেরিয়ান ও করণিক, শিক্ষকর্মীদের উপযুক্ত স্কেল ও জবচার্ট সংক্রান্ত বঞ্চনা দূর করতে হবে।

৯)প্যারা, ভোকেশনাল,MSK, ICT ও NSQF শিক্ষকদের মর্যাদা ও  উপযুক্ত বেতন দিতে হবে।

১০) অবিলম্বে জেলার সব স্কুলকে ROPA -2019 অপশন ফিক্সেশনের Consolidated Statement প্রদান করতে হবে।

১১) নবনিযুক্ত শিক্ষক-শিক্ষাকর্মীদের দ্রুত কনফার্মেশন এর ব্যবস্থা করতে হবে।

১২) ডিআই অফিসে শিক্ষক হয়রানি বন্ধ করে কাজের স্বচ্ছতা ও গতিশীলতা আনতে হবে।

close