ব্রেকিং

6/recent/ticker-posts

Header Ads Widget

Big News: ডিএ মামলায় নতুন মোড়! এবার মুখ্যসচিব-অর্থসচিবের কাছে হলফনামা চাইল কলকাতা হাইকোর্ট

নিউজ ডেস্ক: ডিএ মামলায় নতুন মোড়! এবার মুখ্যসচিব-অর্থসচিবের কাছে হলফনামা চাইল কলকাতা হাইকোর্ট। দুপুরে হাইকোর্টের ডিভিশন বেঞ্চ রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী এবং অর্থসচিব মনোজ পন্থকে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দিল।

বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চ নির্দেশ দিয়েছে আগামী ৪ নভেম্বরের মধ্যে মুখ্যসচিব ও অর্থসচিবকে জানাতে হবে, কেন তাঁদের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি হবে না?

ডিএ মামলার রায় দেওয়া হল। ডিএ মামলায় রাজ্যের আর্জি খারিজ। আগের নির্দেশেই বহাল থাকল।  ২০ মে-র নির্দেশ বহাল রাখলেন বিচারপতি হরিশ টন্ডন ও বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তর ডিভিশন বেঞ্চ। ২০ মে ৩ মাসের মধ্যে বকেয়া ডিএ দেওয়ার নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। পুনর্বিবেচনার আর্জি জানিয়ে আদালতের দ্বারস্থ হয় রাজ্য।

ডিএ নিয়ে রাজ্য সরকারের পুনর্বিবেচনার আর্জি খারিজ করে দিয়েছে কলকাতা হাই কোর্টের ডিভিশন বেঞ্চ। এ নিয়ে তৃতীয় বার রায় পুনর্বিবেচনার রাজ্যের আর্জি খারিজ করা হল আদালতে। ফলে রাজ্য সরকারি কর্মীদের পক্ষেই এই রায় গেল। ডিএ মামলায় হাই কোর্টে রাজ্য সরকার ধাক্কা খাওয়ার পরই রাজ্য রাজনীতি সরগরম হয়ে উঠেছে। কর্মীদের পাশে দাঁড়িয়ে সরকারের বিরুদ্ধে একযোগে সরব হয়েছে বিজেপি-সিপিএম।

প্রসঙ্গত উল্লেখ্য, ২০ মে কলকাতা হাইকোর্ট নির্দেশ দিয়েছিল রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া মহার্ঘভাতা মিটিয়ে দিতে হবে। শুধু তাই নয় বকেয়া টাকা মেটাতে হবে তিন মাসের মধ্যে। ১৯ অগস্ট সেই সময়সীমা পার হওয়ার পর কর্মচারীদের সংগঠন আদালত অবমাননার মামলা দায়ের করে হাইকোর্টে।