Kode Iklan atau kode lainnya

কার্যত নজিরবিহীন! রেকর্ড সংখ্যক আবেদন জমা পড়ল অধ্যাপক নিয়োগের যোগ্যতা মান পরীক্ষা সেট-এ

কলেজ সার্ভিস কমিশন সেট পরীক্ষা

নিউজ ডেস্ক: রেকর্ড সংখ্যক আবেদন পত্র জমা পড়ল সেট পরীক্ষার জন্য। রবিবার রাত পর্যন্ত আবেদনপত্র জমা দেওয়ার সময়সীমা বাড়ানো হলেও কলেজ সার্ভিস কমিশন এর আধিকারিক দের মতে সবমিলিয়ে প্রায় ৮৫ হাজার আবেদনপত্র জমা পড়তে চলেছে সেট পরীক্ষার জন্য।

কলেজ সার্ভিস কমিশনের মাধ্যমে অধ্যাপক নিয়োগের যোগ্যতা মান পরীক্ষায় গত কয়েক বছরের পরিসংখ্যানকে ফেলে ইতিমধ্যেই আবেদনপত্র জমা দেওয়ার সংখ্যা চলতি বারের "সেট" পরীক্ষার জন্য ৮০ হাজার পেরিয়ে গিয়েছে। রবিবার রাত পর্যন্ত আবেদনপত্র জমা দেওয়ার সময়সীমা বাড়ানো হয়েছে। কমিশনের আধিকারিকরা মনে করছেন, সব মিলিয়ে আবেদন পত্র জমা দেওয়ার সংখ্যা ৮৫ হাজার পেরিয়ে যেতে পারে। যাকে কার্যত নজিরবিহীন বলেই দাবি করছেন কলেজ সার্ভিস কমিশনের আধিকারিকরা।

এবারের সেট পরীক্ষা হবে আগামী বছরের ৮ জানুয়ারি। কমিশন সূত্রে খবর, মোট ৩৩টি বিষয়ে এ বছর পরীক্ষা নেওয়া হবে। মোট দু'টি পত্রে পরীক্ষা হবে। একটি পত্রে থাকবে ১০০ নম্বরের প্রশ্ন। সকাল সাড়ে দশটা থেকে সাড়ে এগারোটার মধ্যে হবে এই প্রথম পত্রের পরীক্ষা। দ্বিতীয় পত্র শুরু হবে বেলা ১২ টা থেকে। সেই পত্রের পূর্ণমান থাকবে ২০০ নম্বর। মোট সময় পাওয়া যাবে দু' ঘণ্টা। দু' টি পরীক্ষার ক্ষেত্রেই থাকবে অবজেক্টিভ  প্রশ্ন। প্রতিটি প্রশ্নের পূর্ণমান থাকবে ২ নম্বর করে।

সেট পরীক্ষা ছাত্রছাত্রীদের কাছে আরও সহজ করে তোলার জন্য বাংলায় প্রশ্নপত্র করা হচ্ছে। মূলত বিজ্ঞান বিষয়গুলি বাদে বাকি প্রত্যেকটি বিষয়ে প্রশ্নপত্র যাতে বাংলায় করা যায় সেই বিষয়ে ইতিমধ্যেই উদ্যোগ নিয়েছে কলেজ সার্ভিস কমিশন। মূলত ১৫ থেকে ২০টি বিষয়ে বিষয়ভিত্তিক পরীক্ষার প্রশ্নপত্র বাংলাতে করবে বলে ইতিমধ্যেই সিদ্ধান্ত নিয়েছে কলেজ সার্ভিস কমিশন। ছাত্রছাত্রীদের মধ্যে এই পরীক্ষা দেওয়ার চাহিদা আরও বাড়ছে। যদিও নির্বিঘ্নে পরীক্ষা পর্ব সম্পন্ন করতেও একগুচ্ছ পদক্ষেপ করছে কমিশন৷

close