Kode Iklan atau kode lainnya

'টেটের সঙ্গে নিয়োগের কোনও সম্পর্ক নেই’, টেট নিয়ে মুখ খুললেন প্রাথমিক শিক্ষা পর্ষদ সভাপতি গৌতম পাল

'টেটের সঙ্গে নিয়োগের কোনও সম্পর্ক নেই’, টেট নিয়ে মুখ খুললেন প্রাথমিক শিক্ষা পর্ষদ সভাপতি গৌতম পাল

নিউজ ডেস্ক: পুজোর পরেই নেওয়া হবে টেট পরীক্ষা। জোর কদমে প্রস্তুতি শুরু করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ।  দু’দিন আগেই সমস্ত জেলা থেকে চেয়ে পাঠানো হয়েছে প্রাথমিক টেটের পরীক্ষাকেন্দ্রগুলির বিস্তারিত হিসেব।  প্রাথমিকে শিক্ষক নিয়োগে নতুন করে টেট নেওয়ার প্রস্তুতি শুরু করতেই বিপাকে প্রাথমিক শিক্ষা পর্ষদ। 

২০১৪ ও ২০১৭-র টেটে সফল এবং প্রশিক্ষণপ্রাপ্ত যে প্রার্থীদের এখনও নিয়োগ হয়নি, তাঁদের ফোনে কার্যত জেরবার পর্ষদ-সভাপতি গৌতম পাল। এঁদের আগে নিয়োগ না করে পর্ষদ ফের টেটের বিজ্ঞপ্তি জারি করলে, হিতে বিপরীত হবে বলে ফোনে তাঁকে হুমকিও দেওয়া হয়েছে বলে অভিযোগ। কেউ কেউ আবার আত্মহত্যার হুমকিও দিয়ে ফেলেছেন প্রাথমিক শিক্ষা পর্ষদ সভাপতি গৌতম পালকে।  

২০১৪-র প্রাথমিক টেটে সফলদের মধ্যে প্রথম ধাপে নিয়োগের পর যারা প্রথম দফার ইন্টারভিউয়ে চাকরি পাননি, তাঁরা পরে, ২০২০-র নভেম্বরের বিজ্ঞপ্তি অনুযায়ী সাড়ে ১৬ হাজার পদে নিয়োগের সুযোগ পেয়েছেন। তারপরেও চাকরি না-পাওয়া প্রার্থীদের একাংশ ধর্মতলায় অবস্থানরত। অন্যদিকে, ২০১৭-র অক্টোবরের টেট বিজ্ঞপ্তি মেনে আড়াই লক্ষ প্রশিক্ষণপ্রাপ্ত প্রার্থী ফর্মপূরণ করেছিলেন। গত বছরের ৩১ জানুয়ারি সেই টেট নেওয়া হয়। এ বছর জানুয়ারিতে প্রকাশিত ফলে দেখা যায়, সফল হয়েছেন ৯,৮৯৬ জন। এঁরা এখনও কোনও ইন্টারভিউয়ে বসার সুযোগ পাননি। উভয়েই চাইছে আগে তাঁদের নিয়োগ প্রক্রিয়া শেষ হোক তারপর টেট পরীক্ষা নেওয়া হোক। 

এই বিষয়ে পর্ষদ সভাপতি গৌতম পাল জানান, শনিবার সকাল থেকেই তাঁর ব্যক্তিগত মোবাইলে একের পর এক ফোন আসে। বলা হয় - আগের পরীক্ষা থেকে প্রাথমিক শিক্ষক পদে নিয়োগ সম্পন্ন করে তবেই নতুন ভাবে টেট নেওয়া যাবে। তবে এটা জানতে হবে যে টেটের সঙ্গে নিয়োগের কোনও সম্পর্ক নেই। আর আমরা সবে টেটের প্রস্তুতি শুরু করেছি। শিক্ষামন্ত্রী ও স্কুলশিক্ষা দপ্তরের শীর্ষকর্তাদের সঙ্গে কথা বলে নিয়োগের বিষয়টি চূড়ান্ত হবে।' 

প্রাথমিক এবং উচ্চ প্রাথমিকে টেটের সঙ্গে নিয়োগের কোনও সম্পর্ক নেই দাবি করে স্কুলশিক্ষা দপ্তরের দাবি, প্রতি বছর টেট নেওয়ার ব্যাপারে সুপ্রিম কোর্টের নির্দেশ রয়েছে। টেটে সফলদের শংসাপত্র দেওয়া হয়। যাতে ভবিষ্যতে নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি বেরোলে তাঁরা ইন্টারভিউয়ে বসার সুযোগ পান।

২০১৭-র টেট পাশ একতা মঞ্চের যুগ্ম আহ্বায়ক শাহরুপ আলম বলেন, 'এতদিন আগের টেটে সফল প্রার্থীদের নিয়োগের পর নতুন করে টেটের বিজ্ঞপ্তি দেওয়া হতো। এ বার অন্যথা করছে পর্ষদ। আমরা চাই, আগে নিয়োগ, তারপর নতুন টেট।'

close