Kode Iklan atau kode lainnya

শিক্ষক নিয়োগ: বিপুল সংখ্যক শূন্যপদে প্রাথমিক শিক্ষক নিয়োগ করতে চলছে রাজ্য, আবেদন করতে পারবেন কারা?

 শিক্ষক নিয়োগ: বিপুল সংখ্যক শূন্যপদে প্রাথমিক শিক্ষক নিয়োগ করতে চলছে রাজ্য, আবেদন করতে পারবেন কারা?

নিউজ ডেস্ক: চাকরি প্রার্থীদের জন্য ভালো খবর। পুজোর পরেই বড় সংখ্যক শূন্যপদে প্রাথমিকে শিক্ষক নিয়োগ হতে চলেছে। পর্ষদের অ্যাডহক কমিটির প্রথম বৈঠকেই নিয়োগ-সিদ্ধান্ত। পুজোর মিটলেই জারি করা হবে বিজ্ঞপ্তি। এবছর টেট নেওয়ার জন্যও উদ্যোগ নেবে পর্ষদ। এখনও পর্যন্ত যাঁরা টেটে পাস করেছেন এবং যাঁদের বয়স চল্লিশের মধ্যে তাঁরা আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে ২০১৪ এবং ২০১৭ সালের টেট পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। 

মানিক ভট্টাচার্যের অপসারণের পর, পর্ষদ সভাপতি হিসেবে দায়িত্ব নিয়েছেন গৌতম পাল। দায়িত্ব নেওয়ার পরই তিনি ঘোষণা করেছিলেন, এবার থেকে প্রতিবছর টেট হবে। নির্দিষ্ট সময়ে টেট হবে। মেরিট লিস্ট বেরোবে। আমি কথা দিচ্ছি, কোনও  অভিযোগ থাকবে না'।  এদিন প্রথম বৈঠকে বসে পর্ষদের নবগঠিত অ্যাডহক কমিটির সদস্যরা। সেই বৈঠকে পূজোর পর ফের প্রাথমিক নিয়োগ প্রক্রিয়া চালুর সিদ্ধান্ত নেওয়া হয়।

এই বিষয়ে প্রাথমিক শিক্ষা পর্ষদের বোর্ড সভাপতি গৌতম পাল বলেন, টেট-এর বিষয় আলোচনা হয়েছে। টেট পরীক্ষার সম্ভাব্য দিন ঠিক করার জন্য আইনানুগ পরামর্শ নেব। টেট-এর দিন ঘোষণার আগে যেহেতু এর সঙ্গে আইন শৃঙ্খলা জড়িত তাই শিক্ষামন্ত্রীর সঙ্গে কথা বলব। একটা বড় পরীক্ষা নিতে গেলে আলোচনা করতে হবে উচ্চ পর্যায়ে। শিক্ষা দফতরের সঙ্গে কথা বলেই তারিখ জানাব। তবে আমাদের চেষ্টা থাকবে তাড়াতাড়ি পরীক্ষার ব্যবস্থা করার।"

আরও বলেন, নিয়োগের জন্য শূন্যপদের দরকার। সরকার চাইছে শূন্যপদ তৈরি করে প্রাথমিক স্কুলে নিয়োগ হয়। আগের রুল মেনে ভাক্যানসি এর জন্য নিয়োগ করতে পারি.. খুব তাড়াতাড়ি এগোচ্ছি। বিজ্ঞপ্তিটি দেওয়ার আগের কাজ আমাদের শুরু হয়ে গিয়েছে। পুজোর পরে নিয়োগ শুরু করতে চাইছি।

একই সঙ্গে পর্ষদ সভাপতি গৌতম পাল বলেন, কলকাতা হাই কোর্ট যে অর্ডার দিয়েছে প্রশ্ন ভুল মামলায় তার পরিপ্রেক্ষিতে কি পদক্ষেপ নেব তা আমরা খুব তাড়াতাড়ি জানাব। নৈতিক চরিত্র গঠনের জন্য আমরা কোনও আলাদা করে সিলেবাস তৈরি করা যায় নাকি সেটা আমরা দেখছি।

ইতিমধ্যেই নিয়োগের কাজ শুরু করেছে বোর্ড। শূন্য পদ পেলেই নয়া নিয়োগের বিজ্ঞপ্তি জারি করবে বোর্ড। ইতিমধ্যেই যারা টেট পাশ হয়ে আছেন তারা আবেদন করতে পারবেন এর জন্য। এক্ষেত্রে চাকরির শূন্যপদ হবে ২০ হাজারের ও বেশি। খুব তাড়াতাড়ি দফতর পাঠাবে নির্দিষ্ট শূন্যপদ।

close