ব্রেকিং

6/recent/ticker-posts

Header Ads Widget

প্রাথমিক টেট পরীক্ষার বিজ্ঞপ্তি শীঘ্রই প্রকাশিত হচ্ছে, টেট পরীক্ষায় আবেদন করতে গেলে কী কী যোগ্যতা প্রয়োজন? জানুন

প্রাথমিকের নতুন টেট পরীক্ষা

নিউজ ডেস্ক: শীঘ্রই প্রাথমিকের নতুন টেট পরীক্ষা গ্রহণের বিষয়ে উদ্যোগী হয়েছে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ। জানা গেছে পর্ষদের নতুন অ্যাড হক কমিটির বৈঠকেও এই বিষয়টি আলোচিত হয়েছে। অভিজ্ঞ মহলের একাংশের ব্যাখ্যা এ বছর অর্থাৎ ডিসেম্বর মাসে প্রাথমিক টেট পরীক্ষা নিতে পারে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ। পশ্চিমবঙ্গে শিক্ষকতার মতো পেশার সঙ্গে যুক্ত হওয়ার ইচ্ছে বহু ছেলে-মেয়ের। 

বেশ কয়েকদিন ধরেই প্রথম শ্রেণীর সংবাদমাধ্যমের শিরোনামে রয়েছে প্রাথমিক টেট নিয়োগ সংক্রান্ত বিভিন্ন খবরগুলি। এই অবস্থায় চাকরিপ্রার্থীদের একাংশের প্রশ্ন এবার ঠিক পরীক্ষায় অংশগ্রহণ করতে গেলে কী কী যোগ্যতার প্রয়োজন রয়েছে? এই প্রতিবেদনে সেই সমস্ত তথ্য তুলে ধরা হয়েছে।

জাতিগত যোগ্যতা

একমাত্র ভারতের অধিবাসীরাই এই পরীক্ষায় আবেদন জানাতে পারবেন।

বয়ঃসীমা

প্রার্থীদের বয়ঃসীমা ১৮ বছর থেকে ৪০ বছর পর্যন্ত ধরা হয়েছে। বয়স এর বেশি বা কম হলে আবেদনপত্র জমা নেওয়া হবে না। তবে, সংরক্ষিত প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ছাড় পাবেন। 

শিক্ষাগত যোগ্যতা

যে সমস্ত প্রার্থীরা প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণীর শিক্ষক নিয়োগের পরীক্ষায় বসতে চান, তাঁদের ক্ষেত্রে--

১. প্রার্থীদের উচ্চমাধ্যমিক বা তার সমতুল পরীক্ষায় ন্যূনতম ৫০ শতাংশ নম্বর এবং প্রাথমিক শিক্ষায় ২ বছরের ডিপ্লোমা বা ডিগ্রি (ডিএলএড) থাকতে হবে।

অথবা

২. প্রার্থীদের উচ্চমাধ্যমিক বা তার সমতুল পরীক্ষায় ন্যূনতম ৫০শতাংশ নম্বর এবং  ব্যাচেলর অব এডুকেশন (বিএড) ডিগ্রি থাকতে হবে।

অথবা

৩. প্রার্থীদের উচ্চমাধ্যমিক বা তার সমতুল পরীক্ষায় ন্যূনতম ৫০ শতাংশ নম্বর এবং স্পেশাল এডুকেশনে ডিপ্লোমা থাকতে হবে, যা রিহ্যাবিলিটেশন কাউন্সিল অব ইন্ডিয়ার দ্বারা স্বীকৃত।

অথবা

৪. প্রার্থীদের স্নাতক হতে হবে ও ডিএলএড /বিএড ডিগ্রি থাকতে হবে।

এ ক্ষেত্রে উল্লেখ্য, এসসি, এএসটি, ওবিসি এ, ওবিসি বি, বিশেষ ভাবে সক্ষম,অব্যাহতিপ্রাপ্ত বিভাগের অন্তর্ভুক্ত, প্ৰাক্তন সেবাকর্মী এবং কর্মরত অবস্থায় প্রয়াতের আত্মীয়ের তালিকাভুক্ত প্রার্থীদের উচ্চমাধ্যমিক বা তার সমতুল পরীক্ষায় ৪৫ শতাংশ নম্বর চাওয়া হয়।

প্রসঙ্গত উল্লেখ্য, প্রাথমিক শিক্ষা পর্ষদ প্রাথমিক টেট পরীক্ষার জন্য চূড়ান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করলে তখনই জানা যাবে আর কোনো পরিবর্তন আসে কিনা ? পরিবর্তন হলে এই ওয়েবপেজেই পরবর্তী আপডেট দেওয়া হবে। অন্যদিকে বিএড বনাম ডিএলএড মামলা এই মুহূর্তে দেশের সর্বোচ্চ আদালত বা সুপ্রিম কোর্টে বিচারাধীন। এই মামলার ওপরে শিক্ষাগত যোগ্যতা বিষয়টি অনেকাংশই নির্ভর করছে।