ফের শুরু হচ্ছে আইনী লড়াই! আগামীকালই কলকাতা হাইকোর্টে ডিএ মামলার শুনানি, বৃহত্তর লড়াইয়ের ডাক!

বকেয়া মহার্ঘ ভাতা নিয়ে ফের শুরু হচ্ছে আইনী লড়াই। আগামীকালই কলকাতা হাইকোর্টে শুনানি হচ্ছে ডিএ মামলার শুনানি। আগামীকাল, বুধবার দুপুর ২টার সময় D.A মামলার

নিউজ ডেস্ক: বকেয়া মহার্ঘ ভাতা নিয়ে ফের শুরু হচ্ছে আইনী লড়াই। আগামীকালই কলকাতা হাইকোর্টে শুনানি হচ্ছে ডিএ মামলার শুনানি। আগামীকাল, বুধবার দুপুর ২টার সময় D.A মামলার হেয়ারিং। গঠিত হলো বিচারপতি হরিশ ট্যান্ডন এবং বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চ।

গত ২০ মে রাজ্য সরকারি কর্মীদের বকেয়া মহার্ঘ ভাতা মিটিয়ে দেওয়ার  রায় দিয়েছিল কলকাতা হাইকোর্ট। বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চ ওই নির্দেশ দেয়। আদালত জানিয়েছিল, মূল্যবৃদ্ধি হচ্ছে। তাই বকেয়া ডিএও বাড়ানো উচিত। 

তারপরই কলকাতা হাইকোর্ট নির্দেশ দেয়, গত ১৯ অগাস্টের মধ্যে বকেয়া মহার্ঘ্য ভাতা মিটিয়ে দিতে হবে। তারপরেও DA পাননি সরকারি কর্মীরা। কলকাতা হাইকোর্টে রিভিউ পিটিশন দাখিল করে রাজ্য। আদালতের নির্দেশ দেওয়া সত্ত্বেও কেন ডিএ দেওয়া হল না, তা নিয়ে প্রশ্ন তুলেছে অনেকেই। আদালত অবমাননার মামলা করা হয়। এই অবস্থায় ফের শুরু হচ্ছে আইনীলড়াই।

ডিএ অবমাননা মামলায় নতুন বেঞ্চ গঠন করে ফের নতুন করে শুনানির নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। নির্দেশে জানানো হয়েছে, আদালত অবমাননার মামলাটির আলাদা শুনানি হবে। এই মামলাটি করে, ৩টি রাজ্য কর্মচারী সংগঠন। রাজ্য সরকারের বিরুদ্ধে করা মামলায় বলা হয়, আদালতের নির্দেশ মানেনি সরকার। 

আদালত অবমাননার যে মামলা দায়ের হয়েছে, সেই মামলার কপি ইতিমধ্যেই রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী এবং অর্থসচিব মনোজ পন্তকে পাঠানো হয়েছে। এর আগে কলকাতা হাইকোর্ট রাজ্য সরকারকে নির্দেশ দিয়েছিল, ROPA Rules ২০০৯ অনুযায়ী DA দিতে হবে। কিন্তু, এখনও প্রাপ্য থেকে বঞ্চিত রাজ্য সরকারি কর্মীরা। DA যে কোনও সরকারি কর্মীর অধিকার। 

এই বিষয়ে শিক্ষক-শিক্ষাকর্মী-শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের রাজ্য সম্পাদক কিংকর অধিকারী ফেসবুক পোস্টে লিখেছেন, “আগামীকাল (৭ সেপ্টেম্বর) দুপুর ২ টায় ডিএ মামলার শুনানি। সেদিকে সবার নজর থাকবে ঠিক আছে কিন্তু রাজ্য সরকারের কাছ থেকে দাবি আদায়ের জন্য শুধু আইন দিয়ে হবে না। আরো বড় লড়াইয়ের জন্য প্রস্তুত হোন সবাই।”

CommentTutupHere
close