Kode Iklan atau kode lainnya

ওএমআর শিট নষ্ট করা হয়েছে, এবছরও প্রাথমিকের টেট ঘিরে সংশয় তৈরি হয়েছে

 ওএমআর শিট নষ্ট করা হয়েছে, এবছরও প্রাথমিকের টেট ঘিরেও সংশয় তৈরি হয়েছে

নিউজ ডেস্ক: টেট পরীক্ষা নিয়ে তোড়জোড় শুরু করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। তবে এরই মধ্যে এ বছরের প্রাথমিক টেট ঘিরে অনিশ্চয়তা তৈরি হচ্ছে।  প্রাথমিক শিক্ষা পর্ষদের সদ্যনিযুক্ত অ্যাড হক কমিটির সদস্যদের আপত্তির জেরেই এই অনিশ্চয়তা বলে খবর। 

শুক্রবার প্রথম বৈঠকে বসে ওই কমিটি। তার মাঝেই সদস্যরা জানতে পারেন, ২০১৭ সালে প্রাথমিক টেট-এর (টিচার এলিজিবিলিট টেস্ট) যে বিজ্ঞপ্তি জারি হয়েছিল, সেই পরীক্ষাটির ওএমআর শিট নষ্ট করে ফেলা হয়েছে। এই পরিস্থিতিতে নতুন করে টেট নিতে গেলে ফের বিতর্ক দেখা দিতে পারে এবং আদালতের কঠোর অবস্থানের মুখে পড়তে হতে পারে – এই আশঙ্কায় এখনই পরীক্ষা নেওয়ার পক্ষপাতী নন কমিটির বেশ ক'জন সদস্য। 

যদিও শনিবার পর্ষদের সভাপতি গৌতম পাল বলেন, ‘অগস্টে দায়িত্ব নিয়েই আমি জানাই, আইনি দিক খতিয়ে দেখে টেট-এর দিনক্ষণ ঠিক করা হবে। সে জন্য গণতান্ত্রিক পদ্ধতি মেনে এই প্রথম কমিটির সদস্যদের সঙ্গে টেট নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। সবাই নিজেদের মত জানিয়েছেন।'

প্রাথমিকে নিয়োগ ২০১৭-র সাত-সতেরো

■ বিজ্ঞপ্তি ৯ অক্টোবর, ২০১৭

■ পরীক্ষা ৩১ জানুয়ারি, ২০২১

■ ফলপ্রকাশ ১০ জানুয়ারি, ২০২২

২০১৭-র টেট-এর ফল বেরিয়েছে এ বছরের ১০ জানুয়ারি। তারপরে কেটেছে মাত্র ৮ মাস। এত কম সময়ে ওএমআর শিট নষ্ট করার আইনি সংস্থান আছে কি না, শুক্রবারের বৈঠকে কমিটির সদস্যরা সে কথা জানতে চান সচিবের কাছে। সদস্যদের জানানো হয়, প্রাক্তন সভাপতির মৌখিক নির্দেশে এই সিদ্ধান্ত নেওয়া হয়। তখন অনেকে প্রশ্ন তোলেন, প্রাথমিকে নিয়োগ ঘিরে যখন আদালতে মামলার পাহাড় জমে আছে, তখন এই সিদ্ধান্ত কতটা যুক্তিযুক্ত? এমনকী, ২০১৪-য় বিজ্ঞাপিত টেট-এর ওএমআর শিট নষ্ট করার ক্ষেত্রেও পর্ষদের অ্যাড হক কমিটির বৈঠকে আলোচনা করে প্রস্তাব গৃহীত হয়েছিল। তা হলে ২০১৭-য় পৃথক পথ কেন!

close