Kode Iklan atau kode lainnya

ডিএ দেওয়া হয়নি রাজ্যের সরকারি কর্মীদের, এবার বড় সিদ্ধান্ত কলকাতা হাইকোর্টের

ডিএ দেওয়া হয়নি রাজ্যের সরকারি কর্মীদের, এবার বড় সিদ্ধান্ত কলকাতা হাইকোর্টের

নিউজ ডেস্ক: গত ২০ মে রাজ্য সরকারি কর্মীদের বকেয়া মহার্ঘ ভাতা মিটিয়ে দেওয়ার  রায় দিয়েছিল কলকাতা হাইকোর্ট। বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চ ওই নির্দেশ দেয়। আদালত জানিয়েছিল, মূল্যবৃদ্ধি হচ্ছে। তাই বকেয়া ডিএও বাড়ানো উচিত। 

তারপরই কলকাতা হাইকোর্ট নির্দেশ দেয়, গত ১৯ অগাস্টের মধ্যে বকেয়া মহার্ঘ্য ভাতা মিটিয়ে দিতে হবে। তারপরেও DA পাননি সরকারি কর্মীরা। আদালতের নির্দেশ দেওয়া সত্ত্বেও কেন ডিএ দেওয়া হল না, তা নিয়ে প্রশ্ন তুলেছে অনেকেই। আদালত অবমাননার মামলা করা হয়।

এবার কড়া সিদ্ধান্ত নিল রাজ্যের সর্বোচ্চ আদালত। কী সিদ্ধান্ত নিয়েছে হাইকোর্ট? ডিএ অবমাননা মামলায় নতুন বেঞ্চ গঠন করে ফের নতুন করে শুনানির নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। নির্দেশে জানানো হয়েছে, আদালত অবমাননার মামলাটির আলাদা শুনানি হবে। এই মামলাটি করে, ৩টি রাজ্য কর্মচারী সংগঠন। রাজ্য সরকারের বিরুদ্ধে করা মামলায় বলা হয়, আদালতের নির্দেশ মানেনি সরকার। 

আদালত অবমাননার যে মামলা দায়ের হয়েছে, সেই মামলার কপি ইতিমধ্যেই রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী এবং অর্থসচিব মনোজ পন্তকে পাঠানো হয়েছে। যদিও, ডিএ-র মামলা কবে উঠবে হাইকোর্ট তা নিয়ে এখনও কোনও তথ্য পাওয়া যায়নি। এর আগে কলকাতা হাইকোর্ট রাজ্য সরকারকে নির্দেশ দিয়েছিল, ROPA Rules ২০০৯ অনুযায়ী DA দিতে হবে। কিন্তু, এখনও প্রাপ্য থেকে বঞ্চিত রাজ্য সরকারি কর্মীরা। DA যে কোনও সরকারি কর্মীর অধিকার। 

close