ব্রেকিং

6/recent/ticker-posts

Header Ads Widget

পিছিয়ে গেল ডিএ মামলা! রাজ্যের রায় পুনর্বিবেচনার আর্জির প্রতিলিপি পাননি মামলাকারীরা, জানুন বিস্তারিত

পিছিয়ে গেল ডিএ মামলা! রাজ্যের রায় পুনর্বিবেচনার আর্জির প্রতিলিপি পাননি মামলাকারীরা, জানুন বিস্তারিত

নিউজ ডেস্ক: পিছিয়ে গেল ডিএ মামলা! বকেয়া ডিএ নিয়ে রাজ্যের রায় পুনর্বিবেচনার আর্জির শুনানি পিছিয়ে গেল। বৃহস্পতিবার ফের এই আবেদন শুনবে কলকাতা হাইকোর্ট। 

রাজ্য রায় পুনর্বিবেচনার যে আর্জি জমা দিয়েছে, তার প্রতিলিপি মামলাকারীরা পাননি। তাঁদের প্রতিলিপি দেওয়ার নির্দেশ দেয় আদালত। তাই বুধবার নয়, মামলার শুনানি হবে বৃহস্পতিবার দুপুর দু’টোয়।

গত ২০ মে আদালত রাজ্যকে নির্দেশ দিয়েছিল, সরকারি কর্মীদের বকেয়া ডিএ তিন মাসের মধ্যে মিটিয়ে দিতে হবে। যদিও সেই নির্দেশ মানেনি রাজ্য। পরিবর্তে, সেই রায় পুনর্বিবেচনার আর্জি জানিয়ে কলকাতা হাইকোর্টে আবেদন করে রাজ্য। বুধবার রাজ্য রায় পুনর্বিবেচনার যে আর্জি জমা দিয়েছে, তার প্রতিলিপি মামলাকারীরা পাননি। তাঁদের প্রতিলিপি দেওয়ার নির্দেশ দেয় আদালত। তাই বুধবার নয়, সেই মামলার শুনানি হবে বৃহস্পতিবার দুপুর দু’টোয়।

পঞ্চম বেতন কমিশনের সুপারিশ মতো, বকেয়া ডিএ-র দাবিতে ‘স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনাল’ (স্যাট)-এ ২০১৬-য় মামলা করে কনফেডারেশন অব স্টেট গভর্মেন্ট এমপ্লয়িজ। এই মুহূর্তে কেন্দ্রীয় সরকারের কর্মচারীরা ৩৪ শতাংশ হারে ডিএ পান। অন্যদিকে, রাজ্য সরকারি কর্মীরা মাত্র ৩ শতাংশ ডিএ পেয়ে থাকেন।

কেন্দ্রীয় সরকারের হারে মহার্ঘ ভাতা-র দাবিতে দীর্ঘ দিন আইনি লড়াই লড়ছে সরকারি কর্মচারীদের সংগঠন। গত ২০ মে হাই কোর্টের ডিভিশন বেঞ্চ নির্দেশ দিয়েছিল, তিন মাসের মধ্যে বকেয়া ডিএ মিটিয়ে দিতে হবে রাজ্যকে। রায় কার্যকর করতে হলে রাজ্যকে কর্মীদের ৩১ শতাংশ হারে মহার্ঘ ভাতা দিতে হত। গত ১২ অগস্ট, রায় পুনর্বিবেচনার আর্জি নিয়ে হাই কোর্টের দ্বারস্থ হয় রাজ্য।