Kode Iklan atau kode lainnya

'রাজ্যের অজুহাত ধোপে টিকবে না, ডিএ পাওয়ার পথ প্রশস্ত হল', দুর্গাপুজো মামলায় রাজ্যের জয়ের পর মত সরকারি কর্মীদের

'রাজ্যের অজুহাত ধোপে টিকবে না, ডিএ পাওয়ার পথ প্রশস্ত হল', দুর্গাপুজো মামলায় রাজ্যের জয়ের পর মত সরকারি কর্মীদের

নিউজ ডেস্ক: ইতিমধ্যেই কলকাতা হাইকোর্টে শুনানির প্রক্রিয়া শেষ হয়েছে। এবার রায় দেওয়ার পালা। তবে নিজেদের জয়ের ব্যাপার পুরোপুরি আশাবাদী রাজ্য সরকারি কর্মীরা। 'DA পাওয়ার পথ প্রশস্ত হল', দুর্গাপুজো মামলায় রাজ্যের জয়ের পর মত সরকারি কর্মীদের।

সম্প্রতি, ছয় শর্তে ক্লাবগুলিকে দুর্গাপুজোর অনুদান প্রদানের ক্ষেত্রে সায় দিয়েছে কলকাতা হাইকোর্ট। অর্থাৎ হাইকোর্টে ‘জয়’ হয়েছে রাজ্য সরকারের। আর দুর্গাপুজোর অনুদান মামলার রাজ্যের সেই ‘জয়ের’ ফলে ঘুরিয়ে বকেয়া মহার্ঘ ভাতা বা ডিয়ারনেস অ্যালোওয়েন্সের (ডিএ) রাস্তা কিছুটা প্রশস্ত হল বলে মত রাজ্য সরকারি কর্মচারীদের একাংশের। 

বিষয়টি নিয়ে কনফেডারেশন অফ স্টেট গভর্নমেন্ট এমপ্লয়িজের সাধারণ সম্পাদক মলয় মুখোপাধ্যায় বলেন, 'আমরা তথা সরকারি কর্মচারীরা এটাই চেয়েছিলাম। তাই ডিএ দেওয়ার ক্ষেত্রে সরকারি হাঁড়ির হাল খারাপের (অতীতে একাধিকবার জনসভায় রাজ্যের আর্থিক অবস্থা ধুঁকছে বলে দাবি করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়) যুক্তি আর ধোপে টিকবে না।' 

যদিও পুজো অনুদান মামলায় কলকাতা হাইকোর্টে রাজ্যের তরফে দাবি করা হয়েছিল, ডিএ এবং পুজোর অনুদানের বিষয়টি সম্পূর্ণ আলাদা। দুটি বিষয়কে একসঙ্গে টেনে বিবেচনা করা যায় না। যে জনস্বার্থ মামলাগুলিতে প্রশ্ন করা হয়েছিল, যেখানে রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া ডিএ দিতে পারছে না নবান্ন, সেখানে কীভাবে পুজোর অনুদান দিতে পারবে? সেই মামলার শুনানিতেই রাজ্যের দাবি ছিল, রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ বাকি নেই।

বকেয়া ডিএ প্রদান নিয়ে রাজ্য সরকারের দায়ের করা রিভিউ পিটিশনের শুনানি শেষ হয়েছে কলকাতা হাইকোর্টে। গত সপ্তাহের শুক্রবার রাজ্য সরকার এবং রাজ্য সরকারি কর্মচারীদের সওয়াল-জবাব শেষ হয়েছে। এখনও সেই মামলার রায়দান করা হয়নি।  আগামী সপ্তাহেই রায় দেওয়া হতে পারে। 

close