Kode Iklan atau kode lainnya

অদ্ভুত সুন্দর: দাঁত এখনও অক্ষত, 6000 বছর বয়সী শিশুকে মায়ের কোলে জড়ানো অবস্থায় পাওয়া গেল

দাঁত এখনও অক্ষত, 6000 বছর বয়সী শিশুকে মায়ের কোলে জড়ানো অবস্থায় পাওয়া গেল

নিউজ ডেস্ক: অদ্ভুত সুন্দর একটি কঙ্কাল পাওয়া গেল নেদারল্যান্ডসে।  একটি 6,000 বছর বয়সী শিশুর দাঁত এখনও অক্ষত আছে। এক মহিলার কোলে বিশ্রাম নিচ্ছে একটি শিশু, যাকে তার মা বলে মনে করা হচ্ছে। নেদারল্যান্ডসের একটি কবরে কঙ্কালটি পাওয়া গেছে।  

প্রত্নতাত্ত্বিকরা বলেছেন যে এটি নেদারল্যান্ডসের সবচেয়ে প্রাচীন শিশু কবর।  উট্রেখ্ট প্রদেশের নিউয়েগেইনের একটি স্থানে উন্মোচিত কবরটি প্রস্তর যুগের বলে মনে করা হচ্ছে। লিডেনের প্রত্নতাত্ত্বিক পরামর্শদাতা RAAP দ্বারা চারটি কঙ্কাল পরীক্ষা করার পরেই আবিষ্কারটি প্রকাশ্যে আসে।

বিজ্ঞানীরা লক্ষ্য করেছেন যে 30 বছর বয়সী মহিলার কঙ্কালের ডান হাতটি একটি অদ্ভুত কোণে বাঁকানো ছিল। এটি সোজার পরিবর্তে আঁকাবাঁকা ছিল।  নিবিড় পরিদর্শনে একটি শিশুর হাড়ের টুকরো তার বাহুতে পাওয়া গেছে এবং জানা গেছে ওই মহিলাকে একটি শিশুকে জড়িয়ে ধরে কবর দেওয়া হয়েছিল।

প্রজেক্ট লিডার হেলে মোলথফ ডাচ ব্রডকাস্টার এনওএসকে বলেন, "মহিলার শরীরের ভঙ্গি আমরা এখন পর্যন্ত যা পেয়েছি তার সাথে সামঞ্জস্যপূর্ণ ছিল না, অর্থাৎ, দেহের অঙ্গগুলি শরীরের সমান্তরালে স্থাপন করা হয়েছে।  তারপরে আমরা দেখলাম মহিলাটি আসলে একটি ছোট্ট শিশুকে কোলে ধরে আছেন।"

বিশ্লেষণের জন্য পাঠানো হাড়ের টুকরোগুলির মধ্যে একটি ছোট চোয়াল রয়েছে যার মধ্যে বেশ কয়েকটি শিশুর দাঁত রয়েছে।  এ থেকে বিজ্ঞানীরা উপসংহারে এসেছিলেন যে শিশুটি মাত্র কয়েক মাস বয়সে মারা গিয়েছিল।

ডিএনএ পরীক্ষায় জানা যাবে ওই নারীটি আসলেই শিশুটির মা কিনা। পাশাপাশি, শিশুর লিঙ্গও জানা যাবে। প্রত্নতাত্ত্বিকরা আশা করেন যে কবরটি আসলে ভেখট নদীর তীরে বসবাসকারী শিকারী-সংগ্রাহক সম্প্রদায়ের সমাধি অনুষ্ঠান সম্পর্কে তথ্য দেবে। 

মোলথফ বলেন, "আমরা জানি তারা কিভাবে বসবাস করত, তারা কি ধরণের খাবার খেতেন, তাদের বাড়িগুলি কেমন ছিল তবে তারা কীভাবে তাদের মৃতদের কবর দিত এবং শিশুদের কী হয়েছিল সে সম্পর্কে আমরা এখনও খুব বেশি কিছু জানি না।" 

close