Kode Iklan atau kode lainnya

নিয়ম অমান্য করে প্রাইভেট টিউশন! ৩ স্কুল শিক্ষককে তলব, আরও ২০ জন শিক্ষককে তলব করবে জেলা শিক্ষা দফতরের

নিউজ ডেস্ক: এবার নিয়ম অমান্য করে প্রাইভেট টিউশন করার জন্য তিন স্কুল শিক্ষককে তলব করল জেলা শিক্ষা দপ্তর। তাঁদের বিরুদ্ধে নিয়ম অমান্য করে প্রাইভেট টিউশনি করার অভিযোগ রয়েছে। রাজ্য শিক্ষা দপ্তরের শীর্ষকর্তাদের নির্দেশে তিন স্কুল শিক্ষককে তলব করল আলিপুরদুয়ার জেলা শিক্ষা দপ্তর। 

জানা গেছে সরকারি নিয়ম বা নির্দেশকে অমান্য করে আলিপুরদুয়ার জেলার বিভিন্ন স্কুলের একাধিক শিক্ষক বাড়িতে গৃহ শিক্ষকতা করেছেন। বেশ কিছুদিন ধরেই এই ধরনের অভিযোগ শিক্ষা দপ্তরের কাছে আসছিল। অভিযোগের ভিত্তিতে পদক্ষেপ গ্রহণ করল সংশ্লিষ্ট দপ্তর। 

প্রসঙ্গত উল্লেখ্য শিক্ষকদের প্রাইভেট টিউশন ( Private Tuition) করা নিয়ে এর আগে আন্দোলন করেছে গৃহ শিক্ষকদের সংগঠন। নিয়ম অমান্য করে গৃহ শিক্ষকতার করার অভিযোগে কিছুদিন আগে আলিপুরদুয়ার জেলার বেশ কয়েকজন স্কুল শিক্ষককে আইনি নোটিশ পাঠিয়েছে ওয়েস্ট বেঙ্গল প্রাইভেট টিচার অর্গানাইজেশন। শিক্ষা দপ্তর এর সূত্রের খবর জেলার কয়েকজন স্কুল শিক্ষকের (School Teacher) বিরুদ্ধে গৃহ শিক্ষকতা করার অভিযোগ রাজ্য শিক্ষা দপ্তরে গিয়েছে। 

বুধবার জটেশ্বর ও খগেনহাটের দুটি স্কুলের তিন শিক্ষককে জেলা বিদ্যালয় পরিদর্শক (মাধ্যমিক)-এর দফতরে তলব করা হয়। এছাড়া রাজ্য শিক্ষা দফতরের ওই শীর্ষ আধিকারিকের নির্দেশে একজন প্রাথমিক শিক্ষককেও জেলা বিদ্যালয় পরিদর্শক (প্রাথমিক)-এর দফতরে তলব করা হচ্ছে বলে শিক্ষা দফতর সূত্রে খবর।

শিক্ষা দফতর সূত্রের খবর, তলব করা তিন শিক্ষককেই গৃহ শিক্ষকতা নিয়ে সতর্ক করেছেন জেলা বিদ্যালয় পরিদর্শক (মাধ্যমিক)-এর দফতরের আধিকারিকরা। তবে ওই তিন শিক্ষকই সেখানে দাবি করেন, তাঁরা গৃহ শিক্ষকতার সঙ্গে যুক্ত নন। একইসঙ্গে আগামীদিনেও তাঁরা গৃহ শিক্ষকতা করবেন না বলে লিখিতভাবেও বিদ্যালয় পরিদর্শকের দফতরের আধিকারিকদের জানান। ওই দফতর সূত্রে জানা গিয়েছে, স্থানীয় স্তরে অভিযোগ ওঠায় শীঘ্রই জেলার আরও প্রায় ২০ জন স্কুল শিক্ষককে তলব করা হবে।

প্রসঙ্গত উল্লেখ্য,  'রাইট অফ চিলড্রেন টু ফ্রি অ্যান্ড কমপালসারি এডুকেশন অ্যাক্ট, ২০০৯' সালের ২৮ নম্বর ধারা অনুযায়ী এই নির্দেশ দেওয়া হয়েছে। এই বিজ্ঞপ্তি অনুয়ায়ী, সরকারি সমস্ত স্কুল, মডেল স্কুল, এনআইজিএসগলির শিক্ষকরা আর প্রাইভেট টিউশন পড়াতে পারবেন না।

close