Kode Iklan atau kode lainnya

১৫টি রাজ্যে ৫.৬ লক্ষ শিক্ষকের পদ খালি পড়ে রয়েছে, পশ্চিমবঙ্গে কত শিক্ষকপদ খালি পড়ে রয়েছে? জানুন বিস্তারিত

১৫টি রাজ্যে ৫.৬ লক্ষ শিক্ষকের পদ খালি পড়ে রয়েছে, পশ্চিমবঙ্গে কত শিক্ষকপদ খালি পড়ে রয়েছে? জানুন বিস্তারিত

নিউজ ডেস্ক: শিক্ষা মন্ত্রকের প্রকল্প অনুমোদন বোর্ড (PAB) 2022 সালে সমগ্র শিক্ষা অভিযান (SSA) স্কিমের জন্য তহবিল নির্ধারণের সভাগুলির কার্যবিবরণী অনুসারে বিহারে 1.87 লক্ষেরও বেশি এবং উত্তর প্রদেশে 1.26 লক্ষেরও বেশি শিক্ষকের পদ খালি রয়েছে৷  শূন্য পদগুলি প্রাথমিক স্তরে, 1 থেকে 8 শ্রেণী পর্যন্ত। 

অন্যান্য রাজ্য যেমন ঝাড়খন্ড (74,357), পশ্চিমবঙ্গ (54,900), অন্ধ্র প্রদেশ (39,008), কর্ণাটক (23,881) এবং গুজরাট (19,963) প্রাথমিক স্তরে শিক্ষক পদ খালি পড়ে রয়েছে।  তথ্য অনুসারে, 15 টি রাজ্যে একত্রে 5.6 লক্ষের বেশি শূন্যপদ খালি পড়ে রয়েছে। বাকি রাজ্যগুলির ডেটা এখনও প্রকাশ করা হয়নি।  এই রাজ্যগুলির মধ্যে রয়েছে রাজস্থান, তেলেঙ্গানা, তামিলনাড়ু, মধ্যপ্রদেশ, ছত্তিশগড় ইত্যাদি। 

শিক্ষার অধিকার আইন 2009 অনুসারে বিনামূল্যে প্রাথমিক শিক্ষা নিশ্চিত করা সত্ত্বেও রাজ্য জুড়ে প্রাথমিক ও উচ্চ প্রাথমিক বিদ্যালয়ের তুলনায় মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষকের শূন্যপদ তুলনামূলকভাবে কম। বিহার, অন্ধ্রপ্রদেশ এবং কর্ণাটকে মাধ্যমিক স্তরেও বিশাল শূন্যপদ রয়েছে। বিভিন্ন রাজ্যে মাধ্যমিক স্তরের বিষয় শিক্ষকের তীব্র অভাব রয়েছে।  উদাহরণস্বরূপ, ঝাড়খণ্ডে প্রতি 1,254 জন শিক্ষার্থীর জন্য শুধুমাত্র একজন সোশ্যাল সায়েন্সের শিক্ষক রয়েছে।

কিছু রাজ্য গত বছরের তুলনায় শিক্ষকের শূন্যপদ আরও বেড়েছে। গুজরাটে, প্রাথমিক স্তরে, 2022-23 সালে শূন্যপদ 4.39 শতাংশ বেড়েছে।  ত্রিপুরায় 0.75 শতাংশ বৃদ্ধি হয়েছে। পশ্চিমবঙ্গের প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকের শূন্যপদ 0.21 শতাংশ বৃদ্ধি পেয়েছে।  ঝাড়খণ্ডে, শূন্যপদ 0.28 শতাংশ বেড়েছে।

ঝাড়খণ্ড এবং পশ্চিমবঙ্গের বেশিরভাগ স্কুলে সমস্ত মূল বিষয়ের জন্য শিক্ষক নেই।  ঝাড়খণ্ডে, মাধ্যমিক বিদ্যালয়ের মাত্র ৮ শতাংশে সমস্ত কোর বিষয়ের জন্য বিষয় শিক্ষক রয়েছে এবং মাধ্যমিক বিদ্যালয়ে 98 শতাংশ প্রধান শিক্ষকের পদ খালি রয়েছে।  পশ্চিমবঙ্গে, মাত্র ১৮ শতাংশ মাধ্যমিক বিদ্যালয়ে সমস্ত মূল বিষয়ের শিক্ষক রয়েছে।

বিহার, ত্রিপুরা এবং গুজরাটের বেশিরভাগ স্কুলে বিষয় শিক্ষকের তীব্র অভাব রয়েছে। বিহারের মাত্র 22.1 শতাংশ মাধ্যমিক বিদ্যালয়ে সমস্ত বিষয়ের শিক্ষক রয়েছে;  ত্রিপুরায় এই সংখ্যা 22.4 শতাংশ।  গুজরাটের মাত্র 43.92 শতাংশ মাধ্যমিক বিদ্যালয়ে সমস্ত মূল বিষয়ের শিক্ষক রয়েছে।

close