Kode Iklan atau kode lainnya

B.ED vs D.EL.ED মামলায় কি হল সুপ্রিম কোর্টে? জেনেনিন আপডেট

নিউজ ডেস্ক: প্রাথমিক শিক্ষক নিয়োগের ক্ষেত্রে ডিএলএড (DELED) করা চাকরি প্রার্থীরা বঞ্চিত হচ্ছেন বলে অভিযোগে নিয়ে বিভিন্ন রাজ্যে দায়ের হয়েছে একাধিক মামলা। সম্প্রতি রাজস্থান হাইকোর্ট ডিএলএড প্রার্থীদের দিকেই রায়দান করে। যদিও হিমাচল প্রদেশ হাই কোর্ট তেমন রায় দেয়নি। এ রাজ্যেও এই সংক্রান্ত একটি মামলা আদালতে চলছে।

এর আগে এনসিটিই (NCTE) কলকাতা হাইকোর্টকে জানিয়েছে রাজস্থান হাইকোর্টের নির্দেশের বিরুদ্ধে তারা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হচ্ছে। সুপ্রিম কোর্ট পরবর্তী শুনানির তারিখ দিয়েছে। NCTE কে এই মামলার পার্টি করতে বলেছে সুপ্রিম কোর্ট। আজ বুধবার ২৪ আগস্ট, সুপ্রিম কোর্টে এই মামলার শুনানি ছিল।  সুপ্রিম কোর্টের দুই বিশিষ্ট বিচারপতি সূর্যকান্ত এবং অনিরুদ্ধ বোস এজলাসে এই মামলাটি ওঠে। 

আজকের এই গুরুত্বপূর্ণ মামলার শুনানি সম্পন্ন হয়েছে। আজকের গুরুত্বপূর্ণ শুনানিতে সুপ্রিম কোর্ট ৬ সপ্তাহের সময় দিয়েছে। ৬ সপ্তাহের মধ্যে সব পক্ষকে লিখিত আকারে তাঁদের বক্তব্য জমা দিতে হবে। পাশাপাশি, সংশ্লিষ্ট রাজ্যের কাছেও লিখিত বক্তব্য চাওয়া হয়েছে বলেই খবর। ছয় সপ্তাহ পরে এই মামলার চূড়ান্ত শুনানি হতে পারে। সুপ্রিম কোর্টের অফিসিয়াল ওয়েবসাইট এর তথ্য অনুযায়ী আগামী ১২ই অক্টোবর ২০২২ এই গুরুত্বপূর্ণ মামলার পরবর্তী শুনানি। 

উল্লেখ্য, প্রাথমিকের ১৬,৫০০ জন শিক্ষকের মেধাতালিকা প্রকাশের পরে বিতর্কটা ক্রমশ বাড়তে থাকে। এই মেধাতালিকা প্রকাশের পরেই ডিএলএড প্রশিক্ষণ প্রাপ্তদের একটা অংশ মনে করতে থাকেন তাদেরকে বঞ্চিত করা হয়েছে। তাঁদের দাবি প্রাথমিকে ডিএলএড প্রশিক্ষণ প্রাপ্তদের বাদ দিয়ে অবৈধ ভাবে বিএড প্রশিক্ষিত প্রার্থীদের সুযোগ করে দেওয়া হয়েছে। যেখানে প্রাথমিকের পড়ুয়াদের শিক্ষাদানের ব্যাপারে ডিএলএড প্রশিক্ষণ বাধ্যতামূলক, সেখানে প্রাথমিকে নিয়োগের ব্যাপারে বিএড চাকরিপ্রার্থীদের সুযোগ দেওয়া হয়েছে। এমন গুরুতর অভিযোগ করেছেন ডিএলএড প্রশিক্ষিত চাকরিপ্রার্থীরা। 

এর পরেই কিছু প্রার্থী আদালতের দ্বারস্থ হন। এই মামলার দিকে তাকিয়ে আছেন রাজ্যের কয়েক লক্ষ চাকরি প্রার্থী। এই মামলার রায়ের উপরেই নির্ভর করবে ভবিষ্যতের প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়া। 

close