Kode Iklan atau kode lainnya

প্রাথমিকে ডিএলএড (BED VS DELED) অগ্রাধিকার মামলা নিয়ে ফের সর্বোচ্চ আদালতে আইনি লড়াই! জেনেনিন বিস্তারিত

প্রাথমিকে ডিএলএড (BED VS DELED) অগ্রাধিকার মামলা নিয়ে ফের সর্বোচ্চ আদালতে আইনি লড়াই! জেনেনিন বিস্তারিত

নিউজ ডেস্ক: প্রাথমিক শিক্ষক নিয়োগের ক্ষেত্রে ডিএলএড (DELED) করা চাকরি প্রার্থীরা বঞ্চিত হচ্ছেন বলে অভিযোগে নিয়ে বিভিন্ন রাজ্যে দায়ের হয়েছে একাধিক মামলা। সম্প্রতি রাজস্থান হাইকোর্ট ডিএলএড প্রার্থীদের দিকেই রায়দান করে। যদিও হিমাচল প্রদেশ হাই কোর্ট তেমন রায় দেয়নি। এ রাজ্যেও এই সংক্রান্ত একটি মামলা আদালতে চলছে।

এর আগে এনসিটিই (NCTE) কলকাতা হাইকোর্টকে জানিয়েছে রাজস্থান হাইকোর্টের নির্দেশের বিরুদ্ধে তারা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হচ্ছে। সুপ্রিম কোর্ট পরবর্তী শুনানির তারিখ দিয়েছে। NCTE কে এই মামলার পার্টি করতে বলেছে সুপ্রিম কোর্ট। এই মামলার পরবর্তী শুনানি ২৪ আগস্ট।  আগামী ২৪ আগস্ট এই গুরুত্বপূর্ণ মামলার শুনানি হতে চলেছে। সুপ্রিম কোর্টের দুই বিশিষ্ট বিচারপতি সূর্যকান্ত এবং অনিরুদ্ধ বোস এজলাসে এই মামলাটি উঠবে।

উল্লেখ্য, প্রাথমিকের ১৬,৫০০ জন শিক্ষকের মেধাতালিকা প্রকাশের পরে বিতর্কটা ক্রমশ বাড়তে থাকে। এই মেধাতালিকা প্রকাশের পরেই ডিএলএড প্রশিক্ষণ প্রাপ্তদের একটা অংশ মনে করতে থাকেন তাদেরকে বঞ্চিত করা হয়েছে। তাঁদের দাবি প্রাথমিকে ডিএলএড প্রশিক্ষণ প্রাপ্তদের বাদ দিয়ে অবৈধ ভাবে বিএড প্রশিক্ষিত প্রার্থীদের সুযোগ করে দেওয়া হয়েছে। যেখানে প্রাথমিকের পড়ুয়াদের শিক্ষাদানের ব্যাপারে ডিএলএড প্রশিক্ষণ বাধ্যতামূলক, সেখানে প্রাথমিকে নিয়োগের ব্যাপারে বিএড চাকরিপ্রার্থীদের সুযোগ দেওয়া হয়েছে। এমন গুরুতর অভিযোগ করেছেন ডিএলএড প্রশিক্ষিত চাকরিপ্রার্থীরা। 

এর পরেই কিছু প্রার্থী আদালতের দ্বারস্থ হন। এই মামলার দিকে তাকিয়ে আছেন রাজ্যের কয়েক লক্ষ চাকরি প্রার্থী। এই মামলার রায়ের উপরেই নির্ভর করবে ভবিষ্যতের প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়া। 

close