Kode Iklan atau kode lainnya

NCTE সুখবর দিল, এখন থেকে D.EL.ED/B.ED কোর্সে ভর্তি হলেই দেওয়া যাবে টেট পরীক্ষা

NCTE সুখবর দিল, এখন থেকে D.EL.ED/B.ED কোর্সে ভর্তি হলেই দেওয়া যাবে টেট পরীক্ষা

নিউজ ডেস্ক: যেকোন শিক্ষক প্রশিক্ষণ কোর্সে (TTC) নথিভুক্ত ব্যক্তিরা এখন TET পরীক্ষায় অংশগ্রহণের যোগ্য৷  এখন শেষ বর্ষে উপস্থিত হতে বা TET পরীক্ষার ফলাফলের জন্য কোন বাধ্যবাধকতা নেই।  শিক্ষক প্রশিক্ষণ কোর্সে ভর্তি হওয়া এই ধরনের যে কোনো শিক্ষার্থীকে 'PURSUING' ক্যাটাগরিতে বিবেচনা করা হবে।  NCTE জুলাই 2019 সালে সুপ্রিম কোর্টের দেওয়া আদেশের বরাত দিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে।

এতদিন ছাত্রছাত্রীরা শেষ সেমিস্টার/বছরে উপনীত হলে কেবল TET পরীক্ষা দেওয়ার যোগ্য বলে বিবেচিত হতেন। যদিও সেই নিয়মে পরিবর্তন হচ্ছে।  এখন থেকে কোর্সে ভর্তি হলেই টেট পরীক্ষায় বসা যাবে। 

এই নিয়ে সুপ্রিম কোর্টে মামলা হলে, সুপ্রিম কোর্ট 'PURSUING' শব্দটির বৃহত্তর ব্যাখ্যা দেয়।  এর পর এই বিজ্ঞপ্তি জারি করেছে NCTE।  এখন শিক্ষক প্রশিক্ষণ কোর্সে নাম লেখালেই শিক্ষার্থীরা TET দিতে পারবে।

এর আগে, উত্তর প্রদেশ সরকার তাদের টেট পরীক্ষার বিজ্ঞপ্তিতে জানায় যারা প্রশিক্ষণ নিচ্ছেন তারা টেট পরীক্ষায় আবেদন করতে পারবেন কিন্তু টেট পরীক্ষার ফলাফল প্রকাশের মধ্যেই সেই সমস্ত প্রার্থীকে প্রশিক্ষণের ফলাফল পেতে হবে বা সম্পূর্ণ করতে হবে,নচেৎ তাদের টেট সংশাপত্র মান্যতা পাবে না। এই নিয়ে এলাহাবাদ হাইকোর্টে মামলা হলে, আদালত রাজ্যের সিধান্ত সঠিক বলে রায় দেয়।  এই নিয়ে সুপ্রিম কোর্টে স্পেশাল লিভ পিটিশন দাখিল হলে সুপ্রিম কোর্ট 'PURSUING ' শব্দের বিস্তারিত ব্যাখ্যা করে শব্দটির বৃহৎ অর্থের দিকেই দৃষ্টি দেন। আদালত মামলাকারীদের দাবীকে মান্যতা দিয়ে জানিয়ে দেয় কেউ প্রশিক্ষণে ভর্তি হলেই তাকে PURSUE হিসেবে ধরতে হবে, এবং তার টেট পরীক্ষায় বসার ক্ষেত্রে কোনো বাধা হতে পারে না।

অন্যদিকে, সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন এই সপ্তাহে কেন্দ্রীয় শিক্ষক যোগ্যতা পরীক্ষার CTET 2022-এর বিজ্ঞপ্তি প্রকাশ করতে চলেছে।  এর সাথে CTET 2022-এর আবেদনের প্রক্রিয়া শুরু হবে।  আগ্রহী এবং যোগ্য প্রার্থীরা CTET-এর অফিসিয়াল ওয়েবসাইট ctet.nic.in-এ গিয়ে আবেদন করতে পারবেন।

close