Kode Iklan atau kode lainnya

রাজ্য সরকারি কর্মীদের কীভাবে দেওয়া হবে বকেয়া ডিএ? আইনি পরামর্শ নিচ্ছে নবান্ন, জানুন বিস্তারিত

মহার্ঘ ভাতা (ডিএ) সরকারি কর্মীদের অধিকার

নিউজ ডেস্ক: মহার্ঘ ভাতা (ডিএ) সরকারি কর্মীদের অধিকার, এমনটা আগেই জানিয়েছে আদালত। পাশাপাশি, তিন মাসের মধ্যে বকেয়া সহ ডিএ মিটিয়ে দেওয়ার নির্দেশও দেয় কলকাতা হাইকোর্ট। যদিও তা নিয়ে তেমন তৎপরতা দেখায়নি রাজ্য সরকার। তবে কী এবার রাজ্য সরকারি কর্মীদের কিস্তিতে দেওয়া হবে বকেয়া ডিএ? আইনি পরামর্শ নিচ্ছে রাজ্য। ১৯ অগাস্টের মধ্যে সরকারি কর্মীদের বকেয়া  ডিএ মেটানোর নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

হাতে আর মাত্র ১০ দিন আছে। এই অবস্থায় রাজ্য কর্মীদের বকেয়া ডিএ মেটানো নিয়ে আইনি পরামর্শ নিচ্ছে রাজ্য। একসঙ্গে ৩৪ শতাংশ হারে যদি বকেয়া ডিএ মেটাতে হয়, তাহলে খরচ হবে ২৩ হাজার কোটি টাকা। এই বিপুল অর্থের জোগান এই মুহূর্তে সম্ভব নয় বলেই নবান্ন সূত্রে খবর।

রাজ্যের যা অর্থনৈতিক পরিস্থিতি তাতে, নবান্ন সূত্রের খবর, দুটি বিকল্প উপায় নিয়ে ভাবনাচিন্তা চলছে। হয় কিস্তি ডিএ পাঠানো হবে, না হলে কর্মীদের পিএফের টাকার সঙ্গে বকেয়া ডিএ মিটিয়ে দেওয়া হবে। অবসরপ্রাপ্ত কর্মীদের ডিএ দেওয়া হবে নগদে।

এ রাজ্যের সরকারি কর্মীদেরও কিন্তু কেন্দ্রীয় হারে ডিএ দেওয়ার নির্দেশ দিয়েছিল  স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনাল (SAT)। এমনকী,  ৩ মাসের মধ্যে যাবতীয় প্রক্রিয়া শেষ করে ফেলারও নির্দেশ দেওয়া হয়েছিল মুখ্যসচিবকে। কিন্তু সেই নির্দেশ কার্যকর হয়নি কেন? হাইকোর্টের দ্বারস্থ হয় রাজ্য সরকারি কর্মচারীদের সংগঠনগুলি। স্যাটের নির্দেশই বহাল রাখে আদালত।

আগামী ১৯ অগস্টের মধ্যে রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া ৩১ শতাংশ ডিয়ারনেস অ্যালোওয়েন্স বা মহার্ঘ ভাতা (ডিএ) মিটিয়ে দিতে হবে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারকে। সেই সময়সীমা পেরিয়ে গেলেই আদালত অবমাননার মামলা দায়ের করা হবে (সেই সময়সীমার মধ্যে রাজ্য যদি সুপ্রিম কোর্টে না যায়), জানালেন রাজ্য সরকারি কর্মচারীরা।

যদিও, কনফেডারেশন অফ স্টেট গভর্নমেন্টস এমপ্লয়িজের সাধারণ সম্পাদক মলয় মুখোপাধ্যায় বলেন, ‘গণতান্ত্রিক ব্যবস্থায় আদালতের রায় সরকার মেনে চলবে বলে আমরা মনে করি। সেটা সরকার সবসময় করে থাকে। আমাদের বিশ্বাস, হাইকোর্টের রায় মেনে নেবে রাজ্য সরকার।’

close