Kode Iklan atau kode lainnya

মহার্ঘ ভাতা: রাজ্য সরকারি কর্মচারিদের ডিএ নিয়ে ফের জোড়া মামলা কলকাতা হাইকোর্টে

 মহার্ঘ ভাতা: রাজ্য সরকারি কর্মচারিদের ডিএ নিয়ে ফের জোড়া মামলা কলকাতা হাইকোর্টে

নিউজ ডেস্ক: ফের শুরু হচ্ছে আইনী লড়াই।  রাজ্য সরকারি কর্মচারিদের ডিএ নিয়ে ফের জোড়া মামলা। রাজ্য সরকারি কর্মচারিদের মহার্ঘ ভাতা (ডিএ) নিয়ে ফের মামলা কলকাতা হাইকোর্টে। 

নির্দেশ মত ডিএ না মিটিয়ে দেওয়ায় এবার রাজ্য সরকারের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা দায়ের করল কনফেডারেশন অফ স্টেট গর্ভমেন্ট এমপ্লয়িজ এবং সরকারী কর্মচারী পরিষদ নামে দু’টি সরকারি কর্মচারি সংগঠন। 

এনিয়ে আগেই অবশ্য মামলা করেছিল সরকারি কর্মচারিদের আরেকটি সংগঠন ইউনিটি ফোরাম। যদিও তার আগেই ডিএ মিটিয়ে দেওয়ার নির্দেশ পুনর্বিবেচনার আর্জি জানিয়ে হাইকোর্টে দ্বারস্থ হয়েছে রাজ্য সরকার। আগামী ৫ সেপ্টেম্বর বিচারপতি হরিশ ট্যান্ডনের এজলাসে একত্রে সমস্ত মামলার শুনানির সম্ভাবনা। 

রাজ্য সরকারি কর্মীদের কেন্দ্রীয় হারে ডিএ দেওয়া নিয়ে ২০১৬ সাল থেকে স্যাট ও হাইকোর্টে আইনি লড়াই চলেছে। অবশেষে গত ২০ মে বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চ স্যাটের নির্দেশ বহাল রেখে তিন মাসের মধ্যে বকেয়া ডিএ মেটানোর নির্দেশ দিয়েছিল। ১৯ আগস্ট সেই নির্দেশের কার্যকাল শেষ হয়েছে। ফলত ওই নির্দেশ মানলে রাজ্যকে সরকারি কর্মীদের ৩১ শতাংশ হারে ডিএ দিতে হতো।

গত ২০ মে কলকাতা হাইকোর্ট নির্দেশ দিয়েছিল, তিন মাসের মধ্যে রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া ৩১ শতাংশ ডিএ মিটিয়ে দিতে হবে। অর্থাৎ ১৯ অগস্টের মধ্যে সেই কাজটা করতে হত রাজ্য সরকারকে। কিন্তু সেই সময়সীমা শেষ হওয়ার সপ্তাহদেড়েক আগে রিভিউ পিটিশন দাখিল করে নবান্ন। সেই পিটিশন শুনবে কলকাতা হাইকোর্ট।

close