Kode Iklan atau kode lainnya

'বেতন নেবেন, আবার টিউশন পড়াবেন, এটা হতে পারে না’, অবিলম্বে শিক্ষকদের প্রাইভেট টিউশনি বন্ধের দাবি

প্রাইভেট টিউশন শিক্ষক

নিউজ ডেস্ক: শিক্ষার অধিকার আইন অনুসারে স্কুলের শিক্ষকরা গৃহ শিক্ষকতার সঙ্গে যুক্ত হতে পারবেন না। সবার জন্য শিক্ষা ২০০৯ আইন অনুযায়ী কোনও স্কুল শিক্ষক, মাদ্রাসা শিক্ষক নিজেকে টিউশনে যুক্ত করতে পারবেন না। শিক্ষকরা যাতে প্রাইভেট টিউশন না করেন, তার জন্য এর আগেও নির্দেশিকা দিয়েছে রাজ্য সরকার। রাজ্যে প্রতিটি জেলায় নির্দেশিকা পাঠানো হয়েছে সরকারি ও সরকার পোষিত বিদ্যালয়, মাদ্রাসার শিক্ষক-শিক্ষিকারা কোনও ভাবেই টিউশন করতে পারবেন না। 

যদিও সরকারি নির্দেশকে অমান্য করে সরকারি স্কুলের শিক্ষকদের একাংশ ছাত্র–ছাত্রীদের প্রাইভেট টিউশনি করছেন বলে অভিযোগ উঠছে। এই অবস্থায় শিক্ষকদের প্রাইভেট টিউশন বন্ধ করার দাবিতে পথে নামলেন গৃহশিক্ষকরা। যদিও এই দাবি নতুন কিছু নয়। বেশ কিছু দিন ধরেই এই ব্যাপারে আন্দোলন চালিয়ে যাচ্ছেন গৃহশিক্ষকরা। মঙ্গলবার সর্বভারতীয় গৃহশিক্ষক সংগঠনের পক্ষ থেকে বারাকপুর জেলা স্কুল পরিদর্শকের কাছে ডেপুটেশন দেওয়া হয়। সংগঠনের সম্পাদক সোহম ভট্টাচার্য বলেন, সরকারি নির্দেশ অমান্য করেই স্কুল শিক্ষকরা রমরমিয়ে টিউশন করছেন। রাজা সরকারের কাছে তাঁরা বেতন নেবেন, আবার টিউশন পড়াবেন, এটা হতে পারে না। সংগঠনের দাবি, সরকার যেন অবিলম্বে এই সব শিক্ষকদের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ করে।

প্রাইভেট টিউশন করছেন এমন শিক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবিতে পশ্চিমবঙ্গ গৃহশিক্ষক কল্যাণ সমিতির প্রতিনিধিরা সোমবার বিভিন্ন স্কুলে স্কুলে গিয়ে প্রধান শিক্ষকদের সঙ্গে দেখা করে ডেপটেশন দিলেন। তারা পারুল রামকৃষ্ণ হাইস্কুল, আরামবাগ গার্লস হাইস্কুল, নির্ভপুর, তিরোল, কালীপুর ইত্যাদি স্কুলে গিয়েছিলেন বলে জানা গেছে।

পশ্চিমবঙ্গ গৃহশিক্ষক কল্যাণ সমিতির রাজ্য কমিটির সদস্য এবং হুগলি জেলার দায়িত্বে থাকা সৌমিত্র রায়ের বক্তব, আমরা বিভিন্ন সরকারি স্কুলে স্কুলে গিয়ে বলছি, তাঁরা জানেন, সরকারি নিষেধাজ্ঞা আছে তা সত্ত্বেও লুকিয়ে-চুরিয়ে সরকারি স্কুলের শিক্ষকরা প্রাইভেট টিউশনি করছেন। এটা বন্ধ করতে হবে। গৃহশিক্ষকতা আমাদের পেশা। আমরা এর স্বীকৃতি চাই। একে বাঁচিয়ে রাখার জন্য আমরা যতদুর যেতে হয় যাব। সরকার নির্দেশ দিয়েছে সেই বিষয়টি আমরা প্রধান শিক্ষকদের মনে করিয়ে দিচ্ছি এবং তাদের কাছে প্রাইভেট টিউশনি বন্ধের দাবি জানাচ্ছি কিন্তু তাদের অনেকেরই গা ছাড়া ভাব। যদি বেআইনি ভাবে তাঁর টিউশনি করেন তাহলে আমরা বৃহত্তর আন্দোলনে যাব। আমরা বিক্ষোভ, পথসভা করব এমনকি নবান্ন অভিযানেও যাব।

close