Kode Iklan atau kode lainnya

মাদ্রাসা কমিটির দ্বারা নিযুক্ত শিক্ষক-শিক্ষিকা, শিক্ষাকর্মীদের দুই সপ্তাহের মধ্যে বকেয়া বেতন সহ Current Salary দেওয়ার কড়া নির্দেশ সুপ্রিম কোর্টের

নিউজ ডেস্ক: পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তের মাদ্রাসায় কমিটির মাধ্যমে নিযুক্ত শিক্ষক, শিক্ষিকা এবং শিক্ষাকর্মী যারা দীর্ঘ দিন চাকরি করেও বেতন পাচ্ছিলেন না, তাদেরকে অবিলম্বে বকেয়া বেতন সহ CURRENT SALARY দিতে হবে বলে নির্দেশ দেন সুপ্রিম কোর্টের বিচারপতি উদয় উমেশ ললিতের নেতৃত্বাধীন বেঞ্চ। 

ইতিমধ্যে পশ্চিম মেদিনিপুরের একটি মাদ্রাসায় কর্মরত ৯ জন শিক্ষক,শিক্ষিকা এবং শিক্ষাকর্মীর বকেয়া বেতন ২,২৪,৭৮,৮৭৮ টাকা দুই সপ্তাহের মধ্যে পরিশােধ করে Compliance report শীর্ষ আদালতে জমা করা হবে বলে জানিয়েছে রাজ্য সরকার। এই আদেশ অমান্য করলে আদালত অবমাননার দায়ে পড়তে হতে পারে রাজ্যকে। উত্তর ২৪ পরগনার অন্য একটি মাদ্রাসায় কর্মরত আজাদ মন্ডল নামে একটি শিক্ষাকর্মীকেও একই নির্দেশ দিয়েছেন সর্বচ্চ আদালত। শিক্ষিকা মামনি শাসমল বনাম পূর্ব মেদিনিপুরের জেলা শিক্ষা পরিদর্শক চপেশ্বর সর্দারের মামলার শুনানি শেষে সর্বচ্চ আদালত এই রায় দিয়েছে। এই নির্দেশ কার্যকারী হলে উপকৃত হতে পারেন রাজ্যের বিভিন্ন প্রান্তের মাদ্রাসায় নিযুক্ত শিক্ষক, শিক্ষিকা এবং শিক্ষাকর্মী, যারা দীর্ঘ দিন ধরে চাকরি করেও বেতন পাচ্ছিলেন না।

২০২০ সালের ৬ই জানুয়ারি শীর্ষ আদালতের বিচারপতি অরুন মিশ্র এবং উদয় উমেশ ললিতের বেঞ্চ নির্দেশ দেয়, মাদ্রাসা ম্যানেজিং কমিটি নিজেদের প্রয়ােজনে শিক্ষক-শিক্ষিকা, শিক্ষাকর্মী নিয়োগ করে থাকলে তা বৈধতা পাবে। তবে ২০২০-র ৬ই জানুয়ারির পরে মাদ্রাসা ম্যানেজিং কমিটি নিজেরা আর শিক্ষক-শিক্ষিকা নিয়ােগ করতে পারবে না। এই সংক্রান্ত নিয়ােগের পুরাে দায়িত্ব থাকবে মাদ্রাসা সার্ভিস কমিশনের হাতে।

শীর্ষ আদালতের এই রায়ের পরে মামলার বিশিষ্ঠ আইনজীবি গােলাম মহিউদ্দিন জানিয়েছেন, এই রায়ের ফলে রাজ্যের বিভিন্ন প্রান্তের মাদ্রাসায় কমিটির মাধ্যমে নিযুক্ত শিক্ষক-শিক্ষিকা, শিক্ষাকর্মী, যারা দীর্ঘ দিন ধরে চাকরি করেও বেতন পাচ্ছিলেন না আজ তাদের দীর্ঘ দিনের বঞ্চনার অবসান ঘটালাে শীর্ষ আদালত। তিনি আরও বলেন শীর্ষ আদালতের প্রতি আমাদের পূর্ণ আস্থা ছিল যে আমরা একদিন ন্যায় বিচার পাবাে, তা আজ দীর্ঘ আইনি লড়াইয়ের ফলে সফল হলাম। তিনি সুপ্রিম কোর্টের ০৬/০১/২০২০-এর অর্ডারের ব্যাখ্যা প্রসঙ্গে বলেন, "if after the disposal of the matters by the high court any appointments are made by the concerned Madrasahs, such appointments of teachers shall be deemed to be valid for all purposes. But the Commission shall hereafter be competent to select and nominate teachers to various Madrasahs in accordance with the Commission Act and Rules framed there under." 

এই আদেশের প্রথম অংশটিকে এতদিন মান্যতা দিচ্ছিল না রাজ্য সরকার, সর্বচ্চ আদালতের রায়ের পরে এই আদেশ মানতে বাধ্য হলাে রাজ্য সরকার। এদিকে বেঙ্গল ফোরাম নামে এক শিক্ষক সংগঠনের নেতা ইসরারুল হক এই সুপ্রিম রায়ের পর তিনি ফেসবুকে হতাশা প্রকাশ করেছেন। মামলার আইনজীবি গােলাম মহিউদ্দিন বলেন অসহায় ছেলেদের জন্য অর্ডার করতে পেরে আমরা খুশি,তবে তিনি জানিয়েছেন আমার কাজ এখনও ফুরায়নি। আরও কয়েকটা মাদ্রাসার মামলা Pending আছে সেগুলিও খুব তাড়াতাড়ি নিস্পত্তি হবে বলে আশা করি। সমস্ত বঞ্চিত শিক্ষকদের বেতন করানােই এখন আমার মুখ্য উদ্দেশ্য।

close